এশিয়াবিশ্বযুক্তরাষ্ট্র

ইলহান ওমরের পাকিস্তান সফর নিয়ে যা বলল যুক্তরাষ্ট্র

নন্দন নিউজ ডেস্ক: মার্কিন নারী কংগ্রেস সদস্য ইলহান ওমরের পাকিস্তান সফর নিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় তাদের অবস্থানের কথা জানিয়েছে। তারা বলেছে, এটি যুক্তরাষ্ট্রের সরকারের তরফে কোনো সফর নয়। মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানান। হিন্দুস্তান টাইমস ও ডনের প্রতিবেদনে এ তথ্য পাওয়া গেছে।

ইলহান ওমরের পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীর এলাকা সফরের নিন্দা জানিয়েছে ভারত। এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। গতকাল পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীর এলাকা সফর করেন ইলহান। এ সময় তিনি বলেন, যুক্তরাষ্ট্রের এ বিষয়ে আরও বেশি মনোযোগ দেওয়া উচিত।

ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, ‘এমন একজন রাজনীতিবিদ যদি তাঁর দেশে বসে সংকীর্ণ রাজনীতির চর্চা করতে চান, তাহলে সেটা তাঁর বিষয় হতে পারে। কিন্তু এ চর্চার অনুসরণে আমাদের আঞ্চলিক অখণ্ডতা লঙ্ঘন করা হলে তা আমাদের বিষয় হয়ে ওঠে। বিষয়টি নিন্দনীয়।’

ইলহানের এ সফরের বিষয়ে গতকালের মার্কিন পররাষ্ট্র দপ্তরের নিয়মিত ব্রিফিংয়ে প্রশ্ন ওঠে। জবাবে মুখপাত্র নেড প্রাইস বলেন, ‘আমি মনে করি ইলহান ওমর মার্কিন সরকারের তরফে পাকিস্তান সফর করছেন না। এ ব্যাপারে তাঁর দপ্তরই জবাব দিতে পারবে।’

মার্কিন কংগ্রেসের সদস্য ইলহান ২০ এপ্রিল থেকে পাকিস্তান সফর করছেন। চার দিনের এ সফরে তিনি ইতিমধ্যে পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি, সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান ও তাঁর উত্তরসূরি শাহবাজ শরিফ, পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির স্পিকার রাজা পারভেজ আশরাফ এবং পররাষ্ট্র দপ্তরের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন।

পাকিস্তানের সরকারি সূত্র উদ্ধৃত করে ডনের প্রতিবেদনে বলা হয়, ইলহান ওমর পাকিস্তাননিয়ন্ত্রিত কাশ্মীরের নিয়ন্ত্রণরেখার চাখোকি সেক্টর পরিদর্শন করেন। সেখানে তাঁকে বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানানো হয়।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button