এশিয়াবিশ্ব

জাপানে বেড়েছে মূল্যস্ফীতি, প্রভাব জীবনযাত্রায়

নন্দন নিউজ ডেস্ক: জাপানে জ্বালানিসহ বিভিন্ন পণ্যের কাঁচামালের দাম বেড়েই চলেছে। যার প্রভাব পড়ছে মানুষের জীবনযাত্রায়। দেশটিতে মার্চে মূল্যস্ফীতির হার বেড়ে ২৬ মাসের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে। শুক্রবার (২২ এপ্রিল) নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

সরকারি তথ্য অনুযায়ী, এক বছর আগের তুলনায় মার্চে জাপানের মূল ভোক্তা মূল্যসূচক বেড়েছে শূন্য দশমিক আট শতাংশ। এই বাড়ার হার ২০২০ সালের জানুয়ারির পর সবচেয়ে বেশি। চলতি বছরের জানুয়ারিতে মূল্যস্ফীতির হার ছিল শূন্য দশমিক দুই শতাংশ ও ফেব্রুয়ারিতে ছিল শূন্য দশমিক ছয় শতাংশ।

তাছাড়া মার্চে দেশটিতে ইলেকট্রিক পণ্যের দাম বেড়েছে ২১ দশমিক ছয় শতাংশ। একই সঙ্গে রান্নার তেলের দাম বেড়েছে ৩৪ দশমিক সাত শতাংশ।

জাপানের আন্তর্জাতিক অ্যাফেয়ার্স ও কমিউনিকেশন মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, বিদ্যুৎ ও শহরের গ্যাস বিলও আগরে মাসের তুলনায় বেড়েছে। মোট বেড়েছে শূন্য দশমিক শূন্য পাঁচ পয়েন্ট।

জানা গেছে, কম মোবাইল কমিউনিকেশন রেট, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে উচ্চ জ্বালানির দাম ও ইয়েন দুর্বল হওয়ার কারণে এপ্রিলের পর থেকে জাপানের মূল্যস্ফীতির হার আরও বাড়তে পারে।

এদিকে কিছু প্রধান খাদ্য উৎপাদক চলতি সপ্তাহে দেশটিতে দাম বাড়ানোর ঘোষণা দিয়েছে। এজন্য তাদের পক্ষ থেকে দাবি করা হয়েছে, কাঁচামাল, শিপিং ও প্যাকেজিংয়ের জন্য খরচ বেড়েছে।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button