ইউরোপএশিয়াকানাডাবিশ্ব

ইউক্রেন সফরে প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো

নন্দন নিউজ ডেস্ক: ইউক্রেন সফরে গেছেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। কোনও পূর্ব ঘোষণা ছাড়াই রবিবার দেশটির ইরপিন শহর পরিদর্শন করেছেন তিনি। মেসেজিং অ্যাপ টেলিগ্রামে দেওয়া পোস্টে শহরটির মেয়র ওলেক্সান্ডার মার্কুশিন বিষয়টি নিশ্চিত করেছেন। এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম রয়টার্স।

তীব্র যুদ্ধের পর গত মার্চের শেষ দিকে রুশ বাহিনীর কাছ থেকে এই ইরপিন শহরটি পুনরুদ্ধার করে ইউক্রেনীয় বাহিনী।
টেলিগ্রামে দেওয়া পোস্টে শহটির মেয়র ওলেক্সান্ডার মার্কুশিন বলেন, ‘এইমাত্র কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে দেখা করার সম্মান অর্জন করেছি। রুশ দখলদাররা আমাদের শহরে যে ভয়াবহতা তৈরি করেছে তা নিজের চোখে দেখতে তিনি ইরপিনে এসেছেন।’

তিনি একটি ছবিও পোস্ট করেছেন যেখানে জাস্টিন ট্রুডোকে পুড়ে যাওয়া অ্যাপার্টমেন্ট ভবন সংলগ্ন একটি রাস্তায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে।

এদিকে ৯ মে রাশিয়ার বিজয় দিবসে জার্মান চ্যান্সেলর ওলফ শলৎসকে কিয়েভ সফরের আহ্বান জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তবে এ বিষয়ে বার্লিন থেকে তাৎক্ষণিকভাবে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ১৯৪৫ সালে নাৎসি বাহিনীকে পরাজিত করার স্মরণে ৯ মে ‘বিজয় দিবস’ পালন করে আসছে রাশিয়া। দিনটিতে মস্কোর ঐতিহাসিক রেড স্কয়ারে বিপুল সামরিক সরঞ্জাম প্রদর্শন করা হয়।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button