এশিয়াবিশ্ব

বেইজিংয়ের সাবেক নিরাপত্তা প্রধানই হংকংয়ের পরবর্তী নেতা

নন্দন নিউজ ডেস্ক: বেইজিংপন্থি জন লি এবার গণতন্ত্রকামী হংকংয়ের পরবর্তী প্রধান নির্বাহী নির্বাচিত হয়েছেন। গণতন্ত্রের দাবিতে করা আন্দোলন কঠোরভাবে দমনে সক্রিয় ভূমিকা রেখেছিলেন এই নিরাপত্তা বাহিনীর কর্মকর্তা।

নির্বাচন কমিটির রোববারের (৮ মে) ভোটে জন লি পেয়েছেন এক হাজার চারশো ১৬ ভোট। এক হাজার পাঁচশো ভোটের মধ্যে তার বিপক্ষে ভোট পড়েছে মাত্র আটটি। জন লির জয়ের মধ্য দিয়ে প্রথমবারের মতো হংকংয়ের শীর্ষ পদে একজন নিরাপত্তাবিষয়ক কর্মকর্তা স্থান পেলেন।

সাবেক এই নিরাপত্তাবিষয়ক সেক্রেটারি হংকংকে একত্রিত করার স্লোগান নিয়ে ভোটের প্রচারণা চালিয়েছেন এবং তিনিই ছিলেন একমাত্র প্রার্থী।

৬৪ বছর বয়সী এই কর্মকর্তা বেইজিংয়ের জাতীয় নিরাপত্তা আইন বাস্তবায়নে সক্রিয় ভূমিকা পালন করেন এবং ২০২০ সালে গণতন্ত্রকামী আন্দোলনকে চূর্ণ করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এসব কারণে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তালিকায় রয়েছেন জন লি।

বেইজিংয়ের সেই আইনের আওতায় হংকংয়ের ১৫০ জনের বেশি নাগরিককে আটক করা হয়। গণতন্ত্রপন্থী অনেক নেতাকেই জেলে যেতে হয় সে সময়। দেশ ছেড়ে পালাতে বাধ্য হন অনেকে। সিভিল সোসাইটির সংগঠনগুলো ভেঙে দেওয়ার পাশাপাশি হংকংয়ে অ্যাপল ডেইলি ও স্ট্যান্ড নিউজের মতো মিডিয়া আউটলেটও বন্ধ করে দেওয়া হয়েছে। হংকং এবং ম্যাকাওয়ের সরকারি অফিসের এক বিবৃতিতে এই নির্বাচন নিয়ে বলা হয়েছে, এটি ‘গণতান্ত্রিক চেতনার প্রকৃত প্রদর্শন’।

জন লি আগামী ১ জুলাই বর্তমান নির্বাহী প্রধান ক্যারি ল্যামের স্থলাভিষিক্ত হবেন বলে জানা গেছে।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button