এশিয়াবিশ্ব

২৬ বারের মতো এভারেস্টচূড়ায়, নিজের গড়া রেকর্ড ভাঙলেন নেপালি শেরপা

নন্দন নিউজ ডেস্ক: ২৬ বারের মতো বিশ্বের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্টের চূড়ায় আরোহণ করে নতুন বিশ্ব রেকর্ড করেছেন নেপালি শেরপা কামি রিতা। এর মধ্য দিয়ে গত বছর করা নিজেরই রেকর্ড ভেঙেছেন তিনি। সরকারি এক কর্মকর্তার বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

স্থানীয় সময় গতকাল শনিবার এভারেস্টের দক্ষিণ-পূর্ব শৈলশিরা পথ ধরে ৮ হাজার ৮৪৯ মিটার উচ্চতার পর্বতটির চূড়ায় পৌঁছান কামি রিতা শেরপা। এই একই পথ ধরে ১৯৫৩ সালে প্রথমবারের মতো এভারেস্টে মানুষের পদচিহ্ন এঁকেছিলেন নিউজিল্যান্ডের স্যার এডমুন্ড হিলারি ও নেপালি শেরপা তেনজিং নোরগে।

শনিবার ৫২ বছর বয়সী কামি রিতার নেতৃত্বে আরও ১০ জন শেরপা এভারেস্ট জয় করেছেন।

নেপালের রাজধানী কাঠমান্ডুর পর্যটন বিভাগের মহাপরিচালক তারানাথ অধিকারী আজ রোববার বলেন, ‘কামি রিতা নিজেই নিজের রেকর্ড ভেঙেছেন এবং পর্বতারোহণে নতুন একটি বিশ্ব রেকর্ড করেছেন।’

কামি রিতার স্ত্রী জাংমু বলেন, তিনি তাঁর স্বামীর অর্জনে আনন্দিত। বৈদেশিক মুদ্রা অর্জনের ক্ষেত্রে নেপাল পর্বতারোহীদের ওপর প্রচণ্ডরকম নির্ভরশীল। ২০১৯ সালে অনেক বেশি মানুষকে পর্বতারোহণের অনুমতি দেওয়ায় এবং বেশ কয়েক আরোহীর মৃত্যু হওয়ায় বেশ সমালোচনার মুখে পড়েছিল হিমালয়ের দেশটি। চলতি বছর জনসমাগমের মৌসুমে (মে মাস পর্যন্ত) ৩১৬ জনকে এভারেস্টে আরোহণের অনুমতি দিয়েছে নেপাল। গত বছর এ সংখ্যা ৪০৮ ছিল, যা এ পর্যন্ত সর্বোচ্চ।
হিমালয়ান ডেটাবেইজের তথ্য অনুসারে, ১৯৫৩ সাল থেকে এ পর্যন্ত ১০ হাজার ৬৫৭ বার এভারেস্টের চূড়ায় উঠেছেন মানুষ। অনেকেই বেশ কয়েকবার করে এভারেস্ট জয় করেছেন। আর এ পর্যন্ত এভারেস্টের চূড়ায় আরোহণ করতে গিয়ে মারা গেছেন ৩১১ জন।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button