ভারত

ভারতে বিপুল অঙ্কের বিনিয়োগ করছে টয়োটা

নন্দন নিউজ ডেস্ক: গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা ভারতে বিপুল অঙ্কের অর্থ বিনিয়োগ করতে যাচ্ছে। জানা গেছে, কোম্পানিটি বৈদ্যুতিক গাড়ির উপাদান তৈরি করতে ৪৮ বিলিয়ন রুপি বা ৬২৪ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে। জাপানের এ কোম্পানিটি ২০৫০ সালের মধ্যে কার্বন নিঃসরণ শূন্যে নামিয়ে আনতে চায়। রোববার (৮ মে) ব্লুমবার্গের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এক বিবৃতিতে কোম্পানিটি জানায় টয়োটা কির্লোস্কর মোটর ও টয়োটা কির্লোস্কর অটো পার্টস ৪১ বিলিয়ন রুপি বিনিয়োগ করার জন্য ভারতের দক্ষিণের রাজ্য কর্ণাটকের সঙ্গে একটি সমঝোতা স্মারক সই করেছে। বাকিটা আসবে টয়োটা ইন্ডাস্ট্রিজ ইঞ্জিন ভারত থেকে।

টয়োটা কির্লোস্কারের ভাইস চেয়ারম্যান বিক্রম গুলাটি জানিয়েছেন, সরাসরি বিনিয়োগের ফলে তিন হাজার ৫০০ নতুন কর্মসংস্থান তৈরি হবে। ধীরে ধীরে সরবরাহ ব্যবস্থাও স্বাভাবিক হচ্ছে বলেও জানান তিনি।

টয়োটার প্রধান লক্ষ হচ্ছে কার্বন নিঃসরণ কমিয়ে আনা অন্যদিকে উৎপাদনের কেন্দ্রবিন্দু হতে চায় ভারত। যদিও বিভিন্ন সুযোগ-সুবিধার দিক থেকে ভারত অন্যান্য দেশ যেমন চীন ও যুক্তরাষ্ট্রের তুলনায় পিছিয়ে রয়েছে।

ক্রিসিলের পূর্বাভাস অনুযায়ী, ভারতীয় অটোমেকাররা এখন থেকে ২০২৬ অর্থবছরের মধ্যে বৈদ্যুতিক যান থেকে ২০ বিলিয়ন ডলার আয় করতে পারে। ব্লুমবার্গএনইএফ অনুযায়ী, ২০৪০ সালের মধ্যে ভারতে নতুন অটোমোবাইল বিক্রির ৫৩ শতাংশ বৈদ্যুতিক হবে। তবে চীনে এই হার হবে ৭৭ শতাংশ।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button