ইউরোপএশিয়াবিশ্ব

ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিল রাশিয়া

নন্দন নিউজ ডেস্ক: ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। এর আগে দেশটির রুশ বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান ‘রাও (আরএও) নর্ডিক’ বিদ্যুৎ সরবরাহ বন্ধের হুমকি দেয়। এরপরই ফিনল্যান্ডে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করা হলো। রাও (আরএও) নর্ডিকের এক কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে এ কথা জানিয়েছেন।

আরএও-এর পক্ষ থেকে দাবি করা হয়েছে, ফিনল্যান্ড আগে সরবরাহ করা বিদ্যুতের পাওনা মূল্য পরিশোধ করেনি। মূল্য পরিশোধসংক্রান্ত জটিলতার কারণেই এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এটি একটি ব্যতিক্রমী পরিস্থিতি, যা আমাদের বাণিজ্য ইতিহাসের ২০ বছরের বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো ঘটেছে।

ফিনল্যান্ডের বিদ্যুৎ সরবরাহের সঙ্গে যুক্ত একজন অপারেটর এএফপিকে জানিয়েছে, রাশিয়া দেশটির বিদ্যুতের সামান্য অংশ সরবরাহ করে থাকে, যা বিকল্প উৎস থেকে জোগান দেওয়া হবে।

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পর পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার পরিকল্পনা করছে ফিনল্যান্ড। এতে ক্ষুব্ধ হয়েছে রাশিয়া। ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিলে গত বৃহস্পতিবার রাশিয়া ‘প্রতিশোধমূলক পদক্ষেপ’ নেওয়ার হুমকি দেয়। ফিনল্যান্ডের সঙ্গে রাশিয়ার দীর্ঘ ১ হাজার ৩০০ কিলোমিটার (৮১০ মাইল) সীমান্ত রয়েছে। কাল রোববার ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দেওয়ার আনুষ্ঠানিক ঘোষণা দিতে পারে।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button