ইউরোপবিশ্ব

আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করার আহ্বান কমলা হ্যারিসের

নন্দন নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে সম্প্রতি পরপর দুটি প্রাণঘাতী বন্দুক হামলার ঘটনার পর দেশটিতে আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করার দাবি তুলেছেন অনেকে। সেই দলে যোগ দিলেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস। বন্দুক হামলায় নিহত একজনের শেষকৃত্যে অংশ নিয়ে আগ্নেয়াস্ত্র নিষিদ্ধের আহ্বান জানান তিনি। খবর বিবিসির।

১৪ মে নিউইয়র্ক অঙ্গরাজ্যের বাফেলো শহরে একটি সুপারমার্কেটে ১৮ বছর বয়সী এক বন্দুকধারীর গুলিতে ১০ জন নিহত হন। নিহত ব্যক্তিদের একজন ৮৬ বছর বয়সী রুথ হুইটফিল্ড। যুক্তরাষ্ট্র সময় শনিবার রুথ হুইটফিল্ডের শেষকৃত্যে অংশ নেন কমলা হ্যারিস। সেখান থেকেই আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করার দাবি জানান তিনি।

বাফেলোর ওই হামলার ১০ দিনের মাথায় টেক্সাস অঙ্গরাজ্যের একটি প্রাথমিক বিদ্যালয়ে ১৮ বছরের একজন বন্দুকধারীর নির্বিচার গুলিতে ১৯ শিশুশিক্ষার্থী ও তাদের দুই শিক্ষক প্রাণ হারান। কমলা হ্যারিস এসব ছাড়াও অন্যান্য হামলার প্রসঙ্গ তুলে বলেন, এবার বন্দুক সহিংসতাকে ‘যথেষ্ট হয়েছে’ বলার সময় এসেছে।

শেষকৃত্যে অংশ নেওয়া শোকার্তদের উদ্দেশে কমলা হ্যারিস বলেন, ‘সবাইকে এ ব্যাপারে একমত হয়ে অবস্থান নিতে হবে, আমাদের দেশে এসব আর ঘটতে দেওয়া যাবে না। এটা নিয়ে কিছু করার সাহস থাকা উচিত আমাদের। এ জন্য স্পষ্ট দুটি সমাধান হচ্ছে বন্দুকধারীর অতীত খুঁজে দেখা এবং আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করা।’

কোন ধরনের আগ্নেয়াস্ত্র (অ্যাসল্ট উইপন) নিষিদ্ধ করার কথা বলছেন, সেটার ব্যাখ্যাও দিয়েছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট। তিনি বলেন, ‘কোন ধরনের আগ্নেয়াস্ত্র নিষিদ্ধ করার কথা বলছি আপনি কি জানেন? যেসব অস্ত্র শুধু নির্দিষ্ট একটি উদ্দেশ্যে, অর্থাৎ দ্রুত সময়ের মধ্যে অধিকসংখ্যক মানুষকে হত্যার জন্য তৈরি করা হয়।’

কমলা হ্যারিস এ সময় আরও বলেন, ‘এসব হলো যুদ্ধাস্ত্র। যুদ্ধের জন্যই এসব অস্ত্র তৈরি করা হয়। নাগরিক সমাজে এসব অস্ত্রের কোনো স্থান থাকতে পারে না।’

গত মঙ্গলবার টেক্সাসের উভালডে শহরের স্কুলে হামলাকারী বন্দুকধারীর বয়সও ১৮ বছর। তিনি এআর-১৫ নামের একটি আধা স্বয়ংক্রিয় বন্দুক ব্যবহার করেন।

তার কাছে দুটি এআর-১৫ ছিল। এই বন্দুক দিয়ে মুহূর্তেই ১৯ শিশু ও তাদের দুই শিক্ষককে হত্যা করেন বন্দুকধারী। জন্মদিনের পরপরই তিনি এসব বন্দুক কেনেন। উভালডের স্কুলে গুলির ঘটনার পর পুলিশের গুলিতে বন্দুকধারী নিহত হন। পুলিশ তার কাছ থেকে ১ হাজার ৬৫৭টি গুলি ও ৬০টি ম্যাগাজিন উদ্ধার করে।

 

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button