কানাডা

কানাডায় বাংলাদেশী শিক্ষার্থীসহ ৯০ হাজার বিদেশির স্থায়ী হওয়ার সুযোগ

করোনার মধ্য সুখবর পেলেন বাংলাদেশীসহ বিশ্বের লাখো কানাডা অভিবাসন প্রত্যাশী। আগামী কয়েক বছরে কয়েক লাখ মানুষকে নাগরিকত্ব দেবে কানাডা। এবার ৯০ হাজার বিদেশি শিক্ষার্থী ও স্বাস্থ্যকর্মীকে স্থায়ীভাবে বসবাসের অনুমতি দিতে যাচ্ছে দেশটি। ১৪ এপ্রিল দেশটির অভিবাসনমন্ত্রী মার্কো মেনডেসিনো এ ঘোষণা দেন। করোনা মহামারিতে রোগীদের চিকিৎসায় সেবায় সহযোগিতা যারা করেছেন এবং কানাডার বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক করেছেন তারা এই সুযোগের আওতায় আসবেন।

আগামী মাসের ৬ তারিখ থেকে এ প্রকল্পে কাজ শুরু হবে। এর আওতায় স্থায়ীভাবে বসবাসের সুযোগ পাবেন স্বাস্থ্যসেবা থেকে শুরু করে প্রয়োজনীয় অন্যান্য খাতের কর্মী এবং গত চার বছরের মধ্যে পোস্ট-সেকেন্ডারি ডিগ্রি সম্পন্ন করা শিক্ষার্থীরা। এর বাইরে এই প্রকল্পের আওতায় ফরাসী ভাষাভাষিদরে জন্য নতুন সুযোগ তৈরি হয়েছে। তারাও স্থায়ী হওয়ার সুযোগ পাবেন।

অভিবাসনমন্ত্রী মার্কো মেনডেসিনো বলেন, অস্থায়ী বসবাসের অনুমতি নিয়ে যারা কানাডায় নিজেদের ভবিষ্যতকে সাজানোর পরিকল্পনা করছেন তাদের সহযোগিতা করবে নতুন এই নীতি।

এ বছরের ৫ নভেম্বর পর্যন্ত আবেদনের সুযোগ পাওয়া যাবে।

করোনায় স্বাস্থ্যখাতে অস্থায়ীভাবে কাজ করাদের মধ্য থেকে ২০ হাজার, প্রয়োজনীয় অন্যান্য পেশা থেকে ৩০ হাজার এবং কানাডার শিক্ষা প্রতিষ্ঠানে গ্রাজুয়েট করা ৪০ হাজার শিক্ষার্থী এবার স্থায়ী হওয়ার সুযোগ পাবেন। তথ্যসূত্র: এএফপি ও সিআইসি নিউজ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button