কানাডা

কানাডায় বাড়ি ভাড়া বৃদ্ধি ও ভাড়াটিয়া উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ

কানাডার মন্ট্রিলে বাড়ি ভাড়া বৃদ্ধি ও ভাড়াটিয়াকে উচ্ছেদের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৪ এপ্রিল) করোনা মহামারির বিধিনিষেধ উপেক্ষা করে ৫৩টি সংগঠনের নেতৃত্বে স্থানীয় ও প্রবাসী বাংলাদেশিসহ এক হাজারের বেশি বিক্ষোভকারী এতে অংশ নেন।

প্রায় দুই বছর ধরে কানাডার বিভিন্ন শহরে ক্রমাগত বেড়েই যাচ্ছে বাসাভাড়া। এতে হিমশিম খাচ্ছেন ভাড়াটিয়ারা। দু’বছর আগেও তিনবেডের যে বাসার ভাড়া ছিল ৬৫০ ডলার, এ বছর সেই বাসার ভাড়া হয়েছে প্রায় ২ হাজার ডলার।

সিটি মন্ট্রিল পরিচালিত বিপদকালীন বাসস্থানের কোনোটিই খালি নেই। নিম্নআয়ের পরিবারের জন্য সরকার নির্ধারিত বাড়িও নাগালের বাইরে। নতুন অভিবাসী, শরণার্থীপ্রত্যাশী ও আন্তর্জাতিক শিক্ষার্থীর সংখ্যা বেড়ে যাওয়া বাসস্থান সংকটের অন্যতম কারণ। এ ছাড়া অন্যান্য শহরের তুলনায় জীবন ধারণ ব্যয় কম হওয়ায় মন্ট্রিলে মানুষের চাপ বেড়ে যাওয়ায় বাসাবাড়াও চরমে পৌঁছেছে।

মন্ট্রিল ডাউন টাউনের পর সবচেয়ে বেশি ভাড়া বাংলাদেশি-অধ্যুষিত পার্ক এক্সটেনশন এলাকায়। লাগামহীন ভাড়ার কারণে জীবনধারণ কঠিন হয়ে পড়েছে।

কুইবেক সরকার পরিচালিত রেন্টাল বোর্ডের বাসা ভাড়া নিয়ে আইনকানুনের বেশির ভাগ ধারা ভাড়াটিয়াদের পক্ষে। শুধুমাত্র বাড়ি বেচাকেনা বা ভাড়া পরিশোধে ব্যর্থ হলে, বাড়ির মালিকদের পক্ষে রায় দিয়ে থাকেন বিচারক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button