এশিয়া

চীনে জনসংখ্যা কমছে প্রথমবারের মতো

চীনের সরকার প্রায় ৬০ বছরের মধ্যে প্রথমবারের মতো জনসংখ্যা হ্রাসের কথা প্রকাশ করতে যাচ্ছে চীন।ফাইন্যান্সিয়াল টাইমসের বরাত দিয়ে এ খবর জানিয়েছে সাউথ চায়না মনিং পোস্ট।চীনে প্রতি এক দশকে একবার জনসংখ্যা গণনা করা হয়।গত বছরের শেষে আদমশুমারি পরিচালিত হলেও এর ফল এখনও প্রকাশ করেনি দেশটির দ্য ন্যাশনাল ব্যুরো অব স্ট্যাটিসটিকস (এনবিএস)।প্রতিবেদনে বলা হয়েছে, জনবহুল দেশ চীনে সর্বশেষ জরিপে ১ দশমিক ৪ বিলিয়ন জনসংখ্যা কমার আশঙ্কা করা হচ্ছে। তবে বিষয়টি স্পষ্ট নয়।

জনসংখ্যা বাড়ানোর উদ্দেশ্যে ২০১৬ সালে চীন কয়েক দশক ধরে চলা এক সন্তান নীতি বাতিল করে দুই সন্তান নীতি গ্রহণ করে।এ সময় ২০১০ সালে নির্ধারণ করা ১৩৪ কোটির বদলে ২০২০ সালের মধ্যে জনসংখ্যা বাড়িয়ে একশ ৪২ কোটি করার লক্ষ্য ঠিক করা হয়। কিন্তু দেশটিতে জন্মহার কমতেই থাকে।

ফাইন্যান্সিয়াল টাইমসের প্রতিবেদনে বলা হয়, নগরের দম্পতিরা বিশেষ করে ১৯৯০ সালের পর যাদের জন্ম হয়েছে, তারা পরিবারের চেয়ে ক্যারিয়ার এবং স্বাধীনতাকে বেশি গুরুত্ব দেওয়ার কারণই এর জন্য অনেকটা দায়ী।

প্রধান নগরগুলোতে জীবনযাত্রার খরচ এবং সেখানে বিপুল জনসংখ্যার বিপরীতে শিশু জন্মহার বেশি হওয়ার কারণেও দম্পতিরা সন্তান নিতে অনাগ্রহী হয়ে ওঠেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button