এশিয়া

বিচারকদের চিকিৎসায় পাঁচ-তারকা হোটেল বরাদ্দ ঘিরে উত্তেজনা দিল্লিতে

করোনার তাণ্ডবে বিপর্যস্ত ভারত। আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এমন পরিস্থিতিতে উচ্চ আদালতের বিচারক ও তাদের পরিবারের বিশেষ চিকিৎসার জন্য দিল্লির একটি বিলাসবহুল হোটেলকে হাসপাতালে রূপ দেয়ায় উত্তেজনা সৃষ্টি হয়েছে।শহরটির হাসপাতালে যখন শয্যা ফুরিয়ে যাচ্ছে, জীবন-রক্ষাকারী অক্সিজেনের অভাবে যখন বহু মানুষ মারা যাচ্ছেন, তখন বিচারকদের জন্য এমন উদ্যোগ নিয়েছে দিল্লি কর্তৃপক্ষ। সোমবার (২৬ এপ্রিল) এক গণবিজ্ঞপ্তিতে স্থানীয় সরকার জানায়, করোনা মহামারি ব্যাপক হারে বেড়ে যাওয়ায় অশোকা হোটেলে হাইকোর্টের বিচারকদের জন্য ১০০টি কক্ষ বরাদ্দ রাখার একটি অনুরোধ এসেছে।তবে এভাবে চিকিৎসা চেয়ে অনুরোধের কথা অস্বীকার করেছে দিল্লির হাইকোর্ট। সরকার যদি বিজ্ঞপ্তিতে কোনো পরিবর্তন না আনে, তাহলে তারা এই আদেশ বাতিল করে দেবেন।

হাইকোর্ট বলছে, পাঁচ-তারকা হোটেলে কখন আমরা ১০০টি শয্যা চেয়ে আবেদন করেছি? আমরা কেবল বলেছি—কোনো বিচারক কিংবা বিচারিক কর্মকর্তা বা তাদের পরিবার সদস্যরা আক্রান্ত হলে তাদের হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নেওয়ার সুযোগ দেওয়া উচিত।দিল্লির সরকারের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শহরের একটি শীর্ষ হাসপাতাল ওই স্থাপনাটি পরিচালনা করবে।আর হাইকোর্ট জানায়, একটি প্রতিষ্ঠান হিসেবে অগ্রাধিকারভিত্তিক চিকিৎসা দাবি করা একেবারেই অচিন্তনীয়।

বিরোধী দল কংগ্রেস পার্টির মুখপাত্র ও আইনজীবী জেইবির শেরগির বলেন, সংবিধানে সুরক্ষিত ন্যায়সঙ্গত অধিকারের বিপরীত আচরণ করেছে সরকার। কোর্ট নিজেও এই বিশেষ চিকিৎসা সেবা প্রত্যাখ্যান করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button