কানাডাকোভিড-১৯

কানাডা ফাইজারের আরও ৮০ লাখ ডোজ ভ্যাকসিন কিনছে

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো  আরও ৮০ লাখ ডোজ ভ্যাকসিন ক্রয়ে ফাইজারের সঙ্গে চুক্তির কথা ঘোষণা করেন। এপ্রিলের বাকি সময়ে মডার্না কানাডায় তাদের ভ্যাকসিনের সরবরাহ অর্ধেকে নামিয়ে আনার ঘোষণা দেওয়ার ঘণ্টাখানেক পর পর এ কথা জানান জাস্টিন ট্রুডো। প্রধানমন্ত্রী বলেন, ফেডারেল সরকার অন্টারিওকে আরও সহায়তা দেবে। ভ্রাম্যমাণ ভ্যাকসিনেশন দলকে সহায়তা দিতে কানাডিয়ান রেড ক্রসের সদস্যদের মোতায়েন, টরন্টো ও হ্যামিল্টনের হাসপাতালগুলোতে শয্যা সংখ্যা বৃদ্ধি এবং যন্ত্রপাতি ও ওষুধ পাঠানো এর মধ্যে অন্যতম। অনেক স্থানে সংক্রমিতের সংখ্যা আগের যেকোনো সময়ের চেয়ে বেশি। সুতরাং তাদের সহায়তায় যা যা দরকার আমরা করব।

অন্য কোম্পানির সরবরাহ ঘাটতি পুষিয়ে নিতেই ফাইজার-বায়োএনটেকের আরও ভ্যাকসিন কিনছে কানাডা। এদিকে ফেডারেল সরকার ভ্যাকসিন বিতরণে অন্টারিওকে সহায়তার প্রস্তাব দিলেও প্রিমিয়ার ডগ ফোর্ড তা ফিরিয়ে দিয়েছেন এবং আরও কঠোর কোভিড বিধিনিষেধ আরোপ করেছেন। প্রিমিয়ার ডগ ফোর্ড এরই মধ্যে স্টে-অ্যাট-হোম আদেশের মেয়াদ আরও দুই সপ্তাহের জন্য বর্ধিত করেছেন। শুক্রবার নিয়মিত সংবাদ সম্মেলনে তিনি বলেন, নতুন ভ্যারিয়েন্ট ও ভ্যাকসিনের মধ্যকার লড়াইয়ে আমরা হেরে যাচ্ছি। আমরা অনেক পেছনে পড়ে গেছি। শক্ত মনোবল নিয়ে থাকলে আমরা ঘুরে দাঁড়াতে পারব।

নতুন বিধিনিষেধে আন্তঃপ্রদেশ যাতায়াত, উন্মুক্ত স্থানে জমায়েত এবং ব্যবসা প্রতিষ্ঠান, ধর্মীয় উপাসনালয় ও সব অনাবশ্যক নির্মাণকাজ বন্ধ ঘোষণা করা হয়েছে। জনস্বাস্থ্য বিধি পরিপালনে বাধ্য করতে পুলিশকেও সাময়িকভাবে বিশেষ ক্ষমতা প্রদান করা হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button