ইউরোপকোভিড-১৯

যুক্তরাজ্যে উদ্বেগ ছড়িয়েছে করোনার ভারতীয় ধরন নিয়ে

করোনাভাইরাসের ভারতীয় ধরন নিয়ে উদ্বেগ ছড়িয়েছে যুক্তরাজ্যেও। দেশটির জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রাণঘাতী ভাইরাসটির ভারতীয় ধরনের একটি সংস্করণ নিয়ে সতর্কবার্তা দিয়েছেন।

শুক্রবার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) করোনাভাইরাসের বি.১.৬১৭.২ ধরন নিয়েই বেশি চিন্তিত। তাদের ভাষ্যমতে, ভারতীয় ধরনের অপর দুই সংস্করণের তুলনায় এটা দ্রুত ছড়িয়ে পড়ে।বিজ্ঞানীরা মনে করছেন, গত বছর ইংল্যান্ডের দক্ষিণ–পূর্বাঞ্চলের কেন্ট কাউন্টিতে করোনাভাইরাসের যে ধরনটি শনাক্ত হয়েছিল, সেটির মতোই ভারতীয় ধরনের এই সংস্করণ সংক্রামক।সূত্রের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় ধরনের এই সংস্করণের বিরুদ্ধে করোনাভাইরাসের টিকা কার্যকর কি না, তার কোনো প্রমাণ এখনো পাওয়া যায়নি।

ইংল্যান্ডজুড়ে বি.১.৬১৭.২ করোনাভাইরাসে ৫০০ জনের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন বলে ধারণা করা হচ্ছে। তাঁদের মধ্যে লন্ডন ও নর্থ ওয়েস্টের বাসিন্দাই বেশি।

গত ২৮ এপ্রিল যুক্তরাজ্যে করোনার এই ধরনে আক্রান্ত ২০২ জন ব্যক্তিকে শনাক্ত করে পিএইচই। এরপরই এতে শনাক্তের সংখ্যা দ্রুত বেড়ে যায়। তবে মোট সংক্রমণের তুলনায় সেই সংখ্যা এখনো খুবই কম।

বর্তমানে যুক্তরাজ্যে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে কতজনের সংক্রমণের পেছনে আন্তর্জাতিক ভ্রমণের সম্পর্ক রয়েছে, তা এখনো জানা যায়নি। তবে কমিউনিটি সংক্রমণ যেমন কর্মস্থল ও ধর্মীয় সমাবেশ থেকে ভাইরাসটি ছড়িয়ে পড়ার প্রমাণ রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button