এশিয়া

ইসরায়েলের যুদ্ধবিরতিতে রাজি হওয়ার আভাস

ইসরায়েল–ফিলিস্তিনের চলমান সংকটের অবসান হওয়ার আভাস পাওয়া গেছে বলে বিবিসি জানিয়েছে।

 

ফিলিস্তিনের গাজায় সংবাদ সংগ্রহে নিয়োজিত বিবিসির প্রতিবেদক রুশদি আবুয়ালোফ বৃহস্পতিবার জানিয়েছেন, ইসরায়েলের নিরাপত্তাবিষয়ক মন্ত্রিসভা কমিটি বৈঠকে বসছে। এরপরই যুদ্ধবিরতিতে ইসরায়েলের সম্মতির ঘোষণা আসতে পারে।বিবিসির এই সাংবাদিক টুইটে লিখেছেন, যুদ্ধবিরতি নিয়ে আলোচনা সংশ্লিষ্ট সূত্রগুলো বিবিসিকে বলেছে, যুদ্ধবিরতি নিয়ে ইসরায়েল তার অবস্থান মিসরকে জানিয়েছে। মিসর সক্রিয়ভাবে এই আলোচনায় সম্পৃক্ত রয়েছে।

পূর্ব জেরুজালেমে আল–আকসা মসজিদ চত্বরে ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষের জের ধরে ১১ দিন ধরে ইসরায়েল ও গাজা নিয়ন্ত্রণকারী হামাসের পাল্টাপাল্টি হামলা চলছে।গাজা থেকে ইসরায়েলের দিকে রকেট ছোড়ার কথা জানিয়ে গত ১০ মার্চ রাত থেকে অধিকৃত এই উপত্যকায় ফিলিস্তিনিদের স্থাপনায় বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল।
ইসরায়েলের হামলায় অন্তত ২৩২ জন ফিলিস্তিনি হয়েছেন, যাদের মধ্যে অর্ধশতাধিক শিশু রয়েছে। অপর দিকে ইসরায়েলে হামাসের ছোড়া রকেটে ১৩ জন নিহত হয়েছেন।এই রক্তপাত বন্ধে বিভিন্ন দেশ আহ্বান জানালেও তাতে সাড়া দিচ্ছিল না ইসরায়েল। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফোন করে সহিংসতা প্রশমনের কথা বলেন। তবে এরপরও নেতানিয়াহু হামলা চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছিলেন।

এরপর বৃহস্পতিবারই হামাসের একজন জ্যেষ্ঠ নেতা বলেছেন, এক বা দুই দিনের মধ্যে যুদ্ধবিরতির আশা করছেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button