উত্তর আমেরিকা

নিউইয়র্কে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে সেপ্টেম্বরে পুরোদমে

নিউইয়র্ক নগরের স্কুল আগামী সেপ্টেম্বরে পুরোদমে খুলছে। করোনা মহামারির নানা বিপর্যয় পেরিয়ে সেপ্টেম্বরে শুরু হওয়া শিক্ষাবর্ষে নগরের সব শিক্ষাপ্রতিষ্ঠান পুরোদমে খুলে দেওয়া হচ্ছে। ওই সময় থেকে দূর শিক্ষণ পদ্ধতি আর কার্যকর থাকবে না

নগরের মেয়র বিল ডি ব্লাজিও ২৪ মে জানিয়েছেন, নগরের ১০ লাখের বেশি শিক্ষার্থী সেপ্টেম্বর থেকে ক্লাসে ফিরবে। এটা অত্যন্ত খুশির খবর। রিমোট শিক্ষা গ্রহণের কোনো পছন্দ আর রাখা হবে না। সব শিক্ষার্থীকেই সেপ্টেম্বরে শুরু হওয়া শিক্ষাবর্ষে সশরীরে প্রতিষ্ঠানের হাজির হয়ে পাঠ গ্রহণ করতে হবে।

নিউইয়র্কের স্কুল চ্যান্সেলর মেইশা রস পোর্টার বলেন, এর মধ্যেই হাইস্কুল ও মিডল স্কুলের অনেক শিক্ষার্থীর টিকা নেওয়া হয়ে যাবে। নগরের শিক্ষাপ্রতিষ্ঠান সম্পূর্ণ নিরাপদ করার জন্য অপেক্ষা করা হয়েছে। শিক্ষার্থী, শিক্ষক ও অন্য কর্মচারীদের স্বাস্থ্য নিরাপত্তা নিয়ে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় শিক্ষা বিভাগে অনেক বিতর্ক হয়েছে।

করোনার সংক্রমণে অর্ধ লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে নিউইয়র্কে। এই বিপর্যস্ত বাস্তবতা থেকে নগরে এখন প্রাণ ফিরে আসছে। টিকাদান কর্মসূচিও চলছে ব্যাপকভাবে। ১২ থেকে বেশি বয়সীদের টিকা নেওয়ার অনুমোদন করার পর নিউইয়র্কের অল্প বয়সীদের মধ্যেও টিকা নেওয়ার জন্য ভিড় করতে দেখা যাচ্ছে। কোনো পূর্ব তালিকাভুক্তি ছাড়াই এখন যেকোনো টিকাকেন্দ্রে উপস্থিত হয়ে এখন টিকা নেওয়া যাচ্ছে।

নিউইয়র্কে এখন করোনা সংক্রমণ একদমই কমে এসেছে। হাসপাতালে খুব অল্পসংখ্যক রোগী ভর্তি হচ্ছে। ব্যাপক টিকা গ্রহণ এবং গ্রীষ্মের আগামী মাসগুলোতে নিউইয়র্ক সম্পূর্ণ স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে বলে মনে করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button