কোভিড-১৯যুক্তরাষ্ট্র

নিউইয়র্কে করোনার টিকা নিতে সবেতন ছুটি

নিউইয়র্কে করোনার টিকা নেওয়ার পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে কাজ থেকে সবেতন ছুটি পাবেন কর্মীরা। রাজ্য গভর্নর অ্যান্ড্রু কুমো বলেছেন, নিউইয়র্কের কর্মজীবীরা করোনার টিকা নেওয়ার পর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিলে কাজ থেকে ছুটি পাবেন। কাজে অনুপস্থিতির জন্য তাঁদের মজুরি কাটা হবে না। রাজ্যের তহবিল থেকে কর্মজীবীদের টিকা গ্রহণের পর পার্শ্ব প্রতিক্রিয়ার দিনটির জন্য মজুরি দেওয়া হবে।

কাইজার ফ্যামিলি ফাউন্ডেশন নামের সংস্থার পরিচালিত জরিপে দেখা গেছে, টিকা গ্রহণ করেননি এমন কর্মজীবীদের মধ্যে ৪৮ শতাংশ মনে করেন, টিকা নিলে পার্শ্ব প্রতিক্রিয়া হবে এবং এ কারণে কাজে অনুপস্থিত হলে তাঁদের মজুরি কাটা যাবে। এ নিয়ে রাজ্যের আলাদা তহবিল রয়েছে। সবেতন অসুস্থতার জন্য ছুটির তহবিল থেকে পার্শ্ব প্রতিক্রিয়ায় পড়া টিকা গ্রহণকারীদের মজুরি দেওয়া হবে বলে গভর্নর ঘোষণা দিয়েছেন।

গভর্নর কুমো বলেছেন, করোনাভাইরাসের টিকা নেওয়ার পর পার্শ্ব প্রতিক্রিয়া খুবই সামান্য। টিকা গ্রহণের কারণে কোনো ব্যক্তি পরদিন কাজে না যেতে পারার কোনো ঘটনা তাঁর জানা নেই। অনেকেই ধারণাপ্রসূত ভীতিতে ভুগছেন।নিউইয়র্ক রাজ্যে এর আগেই করোনার প্রতি ডোজ টিকা নেওয়ার জন্য চার ঘণ্টা সবেতন ছুটির আইন প্রণয়ন করা হয়েছে। নতুন জরিপে দেখা গেছে, অনেক কর্মজীবী কাজে অনুপস্থিত থাকলে তাঁদের সাপ্তাহিক আয় কমে যাওয়ার ভয়ে টিকা গ্রহণ করছেন না।

২০২০ সালের মার্চ মাস থেকে কোভিড-১৯ সংক্রমণের প্রথম ধাক্কায় পড়েছিল নিউইয়র্ক। করোনায় যুক্তরাষ্ট্রের শীর্ষ মৃত্যুর রাজ্য হয়ে উঠেছিল। দেশের অন্যান্য অঞ্চলের চেয়ে নিউইয়র্কে এখন সংক্রমণ অনেকটাই নিয়ন্ত্রিত। সংক্রমণের হার এক শতাংশের কাছাকাছি। হাসপাতালেও ভর্তির ঘটনা ঘটছে কদাচিৎ। রাজ্যের অর্ধেকের বেশি লোকজনের টিকাদান হয়ে গেছে। কোভিড-১৯ এর নানা রূপান্তর নিয়ে উৎকণ্ঠা বিরাজ করছে। এ কারণে স্বাস্থ্যসেবীরা সবাইকে দ্রুত টিকা নেওয়ার পরামর্শ দিচ্ছেন। নিউইয়র্কে করোনার টিকা এখন সহজলভ্য। যেকোনো কেন্দ্রে বা ফার্মেসিতে কোনো পূর্ব তালিকাভুক্তি ছাড়াই টিকা গ্রহণের এখন সুযোগ রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button