আফ্রিকাবিশ্ব

উগান্ডায় গুলিতে পরিবহনমন্ত্রী আহত, মেয়ে নিহত

উগান্ডায় সশস্ত্র হামলার শিকার হয়েছেন দেশটির পরিবহনমন্ত্রী ও সাবেক সেনাপ্রধান কমান্ডার কাতুম্বা ওয়ামালা। তিনি প্রাণে বাঁচলেও নিহত হয়েছেন তাঁর মেয়ে ও গাড়িচালক। আজ মঙ্গলবার রাজধানী কাম্পালায় নিজ এলাকায় মন্ত্রীর গাড়িতে এ হামলা হয়। এ সময় তাঁর গাড়িতেই ছিলেন মেয়ে ব্রিন্দা নানতোগো (২৬)।

মোটরসাইকেলে করে এসে বন্দুকধারীরা জেনারেল ওয়ামালার গাড়িতে হামলা চালায়। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে এমনটাই জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। গুলিতে আহত মন্ত্রীকে দ্রুত হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে সেনাসদস্যদের পাহারা দিতে দেখা গেছে। তবে তিনি শঙ্কামুক্ত বলে জানা গেছে।

পুলিশ জানিয়েছে, হামলায় মন্ত্রীর মেয়ে নানতোগো ও গাড়িচালক হারুনা কায়োন্দো ঘটনাস্থলেই নিহত হন। অক্ষত ছিলেন দেহরক্ষী খালিদ কবুয়ুত। মন্ত্রী ওয়ামালা বাড়ি থেকে বের হলে চার কিলোমিটার ধরে তাঁর গাড়িটি অনুসরণ করছিল একাধিক মোটরসাইকেল। নম্বরপ্লেটবিহীন মোটরসাইকেলগুলোতে ছিল চার বন্দুকধারী। তারাই মন্ত্রীর গাড়িতে হামলা চালায়। সেনাবাহিনীর একটি গাড়ি ব্যবহার করছিলেন মন্ত্রী।

উগান্ডার সামরিক অঙ্গন ও রাজনীতিতে সবার কাছে গ্রহণযোগ্য নেতা হিসেবে পরিচিত ওয়ামালা। তিনি দেশটির পুলিশ প্রধান হিসেবেও দায়িত্ব পালন করেছেন। তাঁর ওপর হামলার পর দেশটির প্রেসিডেন্ট ইয়োভেরি মুসেভেনি বলেছেন, হামলাকারীদের সূত্র পাওয়া গেছে। তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। কারা ও কী কারণে মন্ত্রী ওয়ামালার ওপর হামলা চালিয়েছে, সেটা সুনির্দিষ্ট করতে পারেনি কেউ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button