এশিয়াবিশ্ব

উত্তর কোরিয়ায় কিম জং-উনের ‘সেকেন্ড ইন কমান্ড’ একটি নতুন পদ তৈরি

উত্তর কোরিয়ায় কিম জং-উনের অধীনে একটি নতুন ‘পদ’ তৈরি করা হয়েছে। এই পদের ব্যক্তি কার্যত তাঁর ‘সেকেন্ড ইন কমান্ড’ হিসেবে কাজ করবেন। দক্ষিণ কোরিয়ার গণমাধ্যম আজ মঙ্গলবার এ খবর দিয়েছে। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

উত্তর কোরিয়ার রাজনীতির অভ্যন্তরীণ বিষয় সম্পর্কে অবগত, নাম প্রকাশ না করা এমন সূত্রের বরাত দিয়ে দক্ষিণ কোরিয়ার ইয়োনহাপ সংবাদ সংস্থা জানায়, কিম জং-উনের ‘সেকেন্ড ইন কমান্ড’ বা দ্বিতীয় প্রধানের পদ তৈরি করতে উত্তর কোরিয়ার ক্ষমতাসীন দল তাদের বিদ্যমান বিধিতে সংশোধনী এনেছে।কিম জং-উনের সেকেন্ড ইন কমান্ড পদটির নাম দেওয়া হয়েছে ‘ফার্স্ট সেক্রেটারি’। এ পদের দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি কিম জং-উনের পক্ষে দলীয় সভায় সভাপতিত্ব করবেন। কিম জং-উন নিজে ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত ‘ফার্স্ট সেক্রেটারি’ পদমর্যাদা ব্যবহার করেছিলেন।গত জানুয়ারি মাসে ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টি অব কোরিয়ার সম্মেলনে কিম জং-উন দলের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। কিম জং-উনের আগে সবশেষ তাঁর বাবা ক্ষমতাসীন দলটির সাধারণ সম্পাদক ছিলেন। দলের সাধারণ সম্পাদক হয়ে কিম জং-উন তাঁর ক্ষমতাকে আরও দৃঢ় করেন।

ইয়োনহাপ জানায়, কিম জং-উনের বাবার সময়কার প্রশাসন অধিক সামরিককেন্দ্রিক। কিন্তু কিম জং–উন চাইছেন, উত্তর কোরিয়ার সরকারে তাঁর দল একটা বড় ভূমিকা পালন করুক।জানা গেছে, নতুন সৃষ্ট পদে দলের পলিটব্যুরোর প্রেসিডিয়াম সদস্য জো ইয়ং ওনকে দেওয়া হতে পারে। তিনি কিম জং-উনের ঘনিষ্ঠ সহযোগী হিসেবে বিবেচিত হন।

 

গত বছর দক্ষিণ কোরিয়ার এক আইনপ্রণেতা জানান, তাঁর দেশের গোয়েন্দারা মনে করেন, কিম জং-উনের বোন কিম ইয়ো জং উত্তর কোরিয়ার নেতার কার্যত সেকেন্ড ইন কমান্ডের দায়িত্ব পালন করছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button