এশিয়াচীনবিশ্ব

চীনে বিরল বার্ড ফ্লুর সংক্রমণ

করোনাভাইরাসের মহামারিতে এখনো কুপোকাত বিশ্ব। এই ভাইরাস ছড়িয়েছিল চীন থেকেই। এবার এ দেশে নতুন বিরল একধরনের বার্ড ফ্লু ছড়াতে শুরু করেছে। চীনের ৪১ বছর বয়সী এক ব্যক্তি এই বার্ড ফ্লুতে সংক্রমিত হয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়েছে, চীনের জিয়াংসু প্রদেশে এ বার্ড-ফ্লুর সংক্রমণ দেখা দিয়েছে। এইচ১০এন৩ নামের স্ট্রেইন দিয়ে ওই ব্যক্তি সংক্রমিত হয়েছেন। এক সপ্তাহ আগে ওই সংক্রমণ চিহ্নিত করা হয়। তিনি এখন সুস্থ হওয়ার পথে। কয়েক দিনের মধ্যে হাসপাতাল থেকে ছাড়া পাবেন তিনি।

চীনের ৪১ বছর বয়সী ওই ব্যক্তি কীভাবে সংক্রমিত হয়েছেন, তার বিস্তারিত তথ্য জানায়নি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তবে সাধারণত কোনো পোলট্রি খামারে কাজ করেন, এমন ব্যক্তিরা বার্ড ফ্লুতে আক্রান্ত হয়ে থাকেন। বার্ড ফ্লুর অনেক স্ট্রেইন রয়েছে। যে স্ট্রেইন দিয়ে ওই ব্যক্তি আক্রান্ত হয়েছেন, সেটি মানুষ থেকে মানুষে কম ছড়ায়।

চীনের ন্যাশনাল হেলথ কমিশন গতকাল মঙ্গলবার জানিয়েছে, ওই ব্যক্তির সংস্পর্শে এসেছেন, এমন ব্যক্তিদের পর্যবেক্ষণ করা হয়েছে। তবে আর কেউ এতে আক্রান্ত হননি।ন্যাশনাল হেলথ কমিশনের বরাত দিয়ে চীনের গ্লোবাল টাইমস বলেছে, বিশ্বজুড়ে এইচ১০এন৩ বার্ড ফ্লু স্ট্রেইন দিয়ে আক্রান্ত হয়েছেন, এমন কোনো খবর পাওয়া যায়নি। পোলট্রি থেকে মানুষে ছড়িয়ে থাকে এটি। তবে বার্ড ফ্লুর প্রাদুর্ভাব বড় আকার ধারণ করার আশঙ্কা খুবই কম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছে, এটি মানুষ থেকে মানুষে ছড়াচ্ছে, এমন কোনো ইঙ্গিত পাওয়া যায়নি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button