অর্থনীতিবাংলাদেশ

১০০ কোটি টাকা স্বাস্থ্য গবেষণায় এবারও

স্বাস্থ্য ও চিকিৎসা গবেষণায় এবারও ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হচ্ছে। ২০২১-২২ অর্থবছরের বাজেট প্রস্তাবে গতকাল বৃহস্পতিবার এই বরাদ্দ রাখার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

চলতি অর্থবছরেও এ খাতে ১০০ কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছিল। এ জন্য ‘সমন্বিত স্বাস্থ্য-বিজ্ঞান গবেষণা ও উন্নয়ন তহবিল’ নামে একটি তহবিল করা হয়। কিন্তু অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ এবং স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যশিক্ষা বিভাগের ঠেলাঠেলিতে এ ব্যাপারে যথাযথ নীতিমালা তৈরি হতেই লেগেছে ১০ মাস।

১১ মাসের মাথায় শেষ পর্যন্ত গবেষণার জন্য বিজ্ঞপ্তি দেওয়া হয়। বাছাই ও চূড়ান্ত করার এই প্রক্রিয়া শেষ করতে করতে চলতি অর্থ বছর পার হয়ে যাবে বলে উভয় মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। অর্থবছরের বাকি আছে আর ২৬ দিন।

অর্থমন্ত্রী অবশ্য গতকাল বলেন, দেশে গত বছর করোনা সংক্রমণ দেখা দেওয়ার পর স্বাস্থ্য খাতের দুর্বল দিকগুলো সামনে আসে। অবকাঠামোসহ অন্যান্য দুর্বলতার মধ্যে গবেষণার দিকটি নিয়ে অনেক কথা হয়।চলতি বাজেটেও এই খাতে সমপরিমাণ টাকা বরাদ্দ ছিল। স্বাস্থ্যের অন্যান্য বরাদ্দ ব্যয় করতে না পারার মতো এই বরাদ্দের টাকাও ব্যয় হয়নি।

সমন্বিত স্বাস্থ্য-বিজ্ঞান গবেষণা ও উন্নয়ন তহবিল থেকে করোনাভাইরাস, ডেঙ্গু, চিকুনগুনিয়াসহ বিভিন্ন ভাইরাসের পাশাপাশি স্বাস্থ্যসেবা ও চিকিৎসাশিক্ষার নানা বিষয়ে গবেষণার সুযোগ এবার অন্তত তৈরি হবে বলে স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয়ের কর্মকর্তারা আশা করছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button