আইন ও বিচারবাংলাদেশ

বোটানিক্যাল গার্ডেনে আবুল কালাম হত্যায় আরও গ্রেপ্তার ২

চার বছর আগে রাজধানীর বোটানিক্যাল গার্ডেনের ভেতরে নিয়ে আবুল কালাম (৩৬) নামের এক ব্যক্তিকে হত্যার ঘটনায় নতুন করে দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই)। তাঁরা হলেন আকবর হোসেন ও সুমন।আকবর ২ জুন এ হত্যাকাণ্ডে আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেন। পরে তাঁর দেওয়া তথ্য অনুযায়ী গ্রেপ্তার করা হয় সুমনকে। সুমনকে আজ সোমবার কারাগারে পাঠানো হয়েছে।

এ ঘটনায় এর আগে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) শামীম মৃধা ও স্বাধীন মীর নামের দুই ব্যক্তি গ্রেপ্তার করেছিল। শামীমের স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে আকবর ও সুমনের নাম ওঠে আসে। তবে এই দুজনের পূর্ণাঙ্গ পরিচয় উদ্ধার করতে না পারায় ডিবি পুলিশ শুধু শামীম ও স্বাধীনের নামে আদালতে অভিযোগপত্র জমা দেয়।
অবশ্য বাদীপক্ষ ওই অভিযোগপত্রে নারাজি দিলে আদালত পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) মামলাটির দায়িত্ব দেয়।

মামলার কাগজপত্রের তথ্য বলছে, আবুল কালাম মিরপুর এলাকায় একটি গ্রিলের ওয়ার্কশপের কর্মচারী ছিলেন। ২০১৭ সালের ১৩ এপ্রিল রাজধানীর বোটানিক্যাল গার্ডেনের ভেতরের পূর্ব পাশের ডোবার কাছে আবুল কালামকে ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে হত্যা করে। পরে তাঁর লাশ বস্তায় ভরে শামীমের রূপনগরের দুয়ারীপাড়ার বাসার মেঝেতে গর্ত করে পুঁতে রাখা হয়। মনোমালিন্যের কারণে আসামি শামীম, স্বাধীন, আকবর ও সুমন কৌশলে কালামকে বাসা থেকে ডেকে নিয়ে হত্যা করেন।

মামলাটি তদন্ত করছেন পিবিআইয়ের পরিদর্শক মাহমুদুর রহমান। তদারকির দায়িত্বে আছেন পিবিআইয়ের ঢাকা মহানগর উত্তরের বিশেষ পুলিশ সুপার জাহাঙ্গীর আলম।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button