পরিবেশযুক্তরাষ্ট্র

বিশ্বনেতাদের কাছে ক্ষমা চাইলেন বাইডেন

নন্দন নিউজ ডেস্ক: জাতিসংঘের ‌‘জলবায়ু শীর্ষ সম্মেলন কপ২৬’-এ দেয় বক্তব্যে বিশ্বনেতাদের কাছে ক্ষমা চেয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। প্যারিস চুক্তি থেকে সাবেক প্রেসিডেন্ট জো বাইডেন যুক্তরাষ্ট্রকে প্রত্যাহার করে নেওয়ায় সম্মেলনে ক্ষমা চান মার্কিন প্রেসিডেন্ট। খবর সিএনএনের।

বাইডেন বলেন, ‘হয়তো আমার ক্ষমা চাওয়া ঠিক নয়। কিন্তু আমি সত্য লুকিয়ে থাকতে রাজি নয়। চরম সত্যের জন্য ক্ষমা চাই। কারণ মার্কিন যুক্তরাষ্ট্রের শেষ প্রেসিডেন্ট (ট্রাম্প) প্যারিস চুক্তি প্রত্যাখান করেছিলেন, যাতে আমরা স্পষ্ট পিছিয়ে পড়েছি।’

জাতিসংঘের শীর্ষ এ সম্মেলনে বক্তব্যের শুরুতেই প্রেসিডেন্ট বাইডেন বলেন, ‘আমরা শুধু মূল টেবিলে ফিরে আসিনি, আশা করি- এ শক্তিতে নেতৃত্ব দেবে যুক্তরাষ্ট্র।’

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প প্যারিস জলবায়ু চুক্তি থেকে নিজেদের প্রত্যাহার করে নেন। তবে জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বগ্রহণের পরপরই আবার চুক্তিতে ফিরে আসে যুক্তরাষ্ট্র।

বর্তমান বিশ্বের সবচেয়ে বড় সংকট জলবায়ু পরিবর্তন নিয়ে গ্লাসগোতে ১২০ জন বিশ্বনেতা আয়ারল্যান্ডের রাজধানী গ্লাসগোতে হাজির হয়েছেন। সেখানে বিশ্বনেতারা জলবায়ুর ঝুঁকি হ্রাস নিয়ে আলোচনা করছেন। স্পষ্ট প্রতিশ্রুতির মধ্য দিয়ে জলবায়ু সম্মেলন শেষ করার প্রত্যাশা জাতিসংঘের।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button