যুক্তরাষ্ট্র

ট্রাম্পের আবেদন প্রত্যাখ্যান করলেন বিচারক

নন্দন নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলার ঘটনায় তদন্তের জের ধরে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আবেদন প্রত্যাখ্যান করেছে মার্কিন বিচারক। সেই সাথে ৬ই জানুয়ারিতে ঘটে যাওয়া দাঙ্গার তদন্তে হোয়াইট হাউজের রেকর্ডে তদন্তকারী কংগ্রেসনাল কমিটিকে অনুমতির দিয়ে রায় দিয়েছে বিচারক।

৬ই জানুয়ারির সাথে সম্পৃক্ত রেকর্ড তদন্তকারী কমিটির সামনে যেন না আসে সেই আবেদন নিয়েই আদালতের দারস্ত হয়েছিলেন ট্রাম্প। তিনি যুক্তিও দিয়েছিলেন, বিশেষ নির্বাহী দ্বারা সংরক্ষিত নথিপত্র হোয়াইট হাউজের গোপনীয়তা রক্ষা করে আসছে। তদন্তকারী কমিটি যেন পরবর্তীতে তা ব্যব্যহার করতে না পারে সেই বিষয়টি আদালতে তুলে ধরেছিলেন তিনি। এছাড়াও নির্বাহী ধারা ব্যবহার করে একজন প্রেসিডেন্টের তথ্য গোপন রাখার জন্য তিনি আহ্বান জানিয়েছিলেন। কিন্তু সেটি প্রত্যাখ্যান করেছে মার্কিনি বিচারক তানিয়া চুটকান।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে চলতি বছরের ৬ই জানুয়ারি শপথ গ্রহণে অংশ নিয়েছিলেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। সেই সময় হামলা চালায় ট্রাম্পের শত শত সমর্থকরা। এতে বিশৃঙ্খলা সৃষ্টি হয় এবং কমপক্ষে ৫জন নিহত হন। ৬ই জানুয়ারির সেই দাঙ্গার তদন্ত করতে যে রায় দেওয়া হয়েছে সেই অনুযায়ী তদন্তকারীরা হোয়াইট হাউজের প্রয়োজনীয় সকল প্রকার নথিপত্র সংগ্রহ করতে পারবে যেসব তাদের তদন্তের কাজে আসতে পারে। একই সাথে হোয়াইট হাউজের শত শত রেকর্ডে তাদের প্রবেশাধিকারও দেওয়া হয়েছে।

তদন্তে তারা জানার চেষ্টা করছে যে সেই দাঙ্গায় ট্রাম্প সংযুক্ত ছিলেন কিনা। ফলে সেই সময়ের ফোন রেকর্ড, ডিজিটাল লগ ও হোয়াইট হাউজের অন্যান্য নথিপত্র খুঁজে দেখছে তদন্তকারীরা। এতে কংগ্রেসের হামলার সাথে সম্পৃক্ত নথি বেরিয়ে আসতে পারে। তাই এসব নথিপত্র গোপন রাখতে আবেদন করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। যদিও বিচারক এই আবেদন প্রত্যাখ্যান করেছে, তবুও আদালতে এর বিরুদ্ধে আপিল করবে ট্রাম্পের আইনী দল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button