অন্যান্যবিশ্ব

‘তাইগ্রের বিদ্রোহী’দের হাতে ১৫০ বেসামরিক লোক নিহত

নন্দন নিউজ ডেস্ক: ইথিওপিয়ার আমহারা অঞ্চলে তাইগ্রের বিদ্রোহীদের হাতে ১৫০ জনের বেশি বেসামরিক লোক নিহত হয়েছেন বলে জানিয়েছে দেশটির মানবাধিকার কমিশন (ইএইচআরসি)। স্থানীয় সময় শনিবার (১৩ নভেম্বর) একটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করে দেশটির কমিশন। খবর আল-জাজিরার।

প্রতিবেদন তৈরিতে তারা ১২৮ জনের সাক্ষাতকার গ্রহণ করে বলে জানিয়েছে। এতে আরও বলা হয়, গত জুলাই ও আগস্টের মধ্যে আমহারা অঞ্চলে তাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্ট (টিপিএলএফ) এর সঙ্গে দেশটির সেনা সদস্যদের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে।

ইএইচআরসি আরও জানায়, রক্তক্ষয়ী সংঘর্ষে বেসামরিক লোকসহ ১৮৪ জন নিহত হন। কমিশনের পক্ষ থেকে অভিযোগ করা হয়, ইচ্ছাকৃতভাবে টিপিএলএফ সদস্যরা তাদের ধরে নিয়ে গিয়ে হত্যা করে।

তাইগ্রের বিদ্রোহীদের আমহারা অঞ্চলের দুটি এলাকা দখলে নেওয়ার দাবি করার পর রাজধানী আদ্দিস আবাবার দিকে অগ্রসর হওয়ার শঙ্কায় ইথিওপিয়ায় পুরো দেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়। ছয় মাসের জন্য জরুরি অবস্থা কার্যকর করে দেশটির সরকার। ফলে রাস্তাঘাটে সাধারণ মানুষের চলাচল ও পণ্য পরিবহন কার্যত অচল হয়ে পড়েছে।

দেশটির সামরিক বাহিনী যেসব এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে সেসব এলাকায় কারফিউ জারি রয়েছে। ঘর থেকে বের হলেই জিজ্ঞাসাবাদের মুখোমুখি হচ্ছে দেশটির নাগরিকরা। কথিত সন্ত্রাসীদের সঙ্গে কারো সম্পৃক্ততার সন্দেহ হলে সঙ্গে সঙ্গে আটক করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

এদিকে, দেশটিতে কর্মরত জাতিসংঘের আটক কর্মীদের এখনও ছেড়ে দেয়নি দেশটির সরকার।

সম্প্রতি তাইগ্রের বিদ্রোহীরা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ আমহারা অঞ্চলের দেসি ও কোমবোলচা শহরের নিয়ন্ত্রণ নেয় বলে জানা গেছে। এই শহর দুটি রাজধানী আদ্দিস আবাবা থেকে চারশ কিলোমিটার দূরে অবস্থিত।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button