যুক্তরাষ্ট্র

১১ বছরের দণ্ড, ৩ দিনেই মুক্তি পেলেন মার্কিন সাংবাদিক

নন্দন নিউজ ডেস্ক: মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টার (৩৭) মিয়ানমার কারাগার থেকে মুক্তি পেয়েছেন। তিনদিন আগেই মার্কিন এই সাংবাদিককে ১১ বছরের কারাদণ্ডের আদেশ দিয়েছিলেন মিয়ানমারের একটি সামরিক আদালত।

সোমবার (১৫ নভেম্বর) দেশটির ক্ষমতাসীন সামরিক সরকারের মুখপাত্র জাও মিন তুন বিবিসিকে বলেছেন, মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারকে এখন দেশ ছাড়ার অনুমতি দেওয়া হবে।

রয়টার্স জানিয়েছে, শুক্রবার মার্কিন সাংবাদিক ড্যানি ফেনস্টারকে ১১ বছরের কারাদণ্ড দেওয়া হয়। চলতি বছরের মে মাসে তাকে ইয়াঙ্গুন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আটক করা হয়।

৩৭ বছর বয়সী ড্যানি ‘ফ্রন্টিয়ার মিয়ানমার’ নামের মিয়ানমারভিত্তিক একটি সংবাদমাধ্যমের ব্যবস্থাপনা সম্পাদক ছিলেন। তিনি অভিবাসন আইন লঙ্ঘন, বেআইনি সংঘ ও মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে ভিন্নমত উৎসাহিত করার অভিযোগে দোষী সাব্যস্ত হন।

দেশটির অন্যতম স্বাধীন সংবাদমাধ্যম ফ্রন্টিয়ার মিয়ানমারের প্রধান সম্পাদক থমাস কিন বলেন, এই অভিযোগগুলোর জন্য ড্যানিকে দোষী সাব্যস্ত করার কোনও আইনত ভিত্তি নেই। ফ্রন্টিয়ারের সবাই এই সিদ্ধান্তে হতাশ। আমরা শুধু ড্যানিকে যত তাড়াতাড়ি সম্ভব মুক্ত দেখতে চাই যাতে সে তার পরিবারের কাছে ফিরতে পারে।

ফেব্রুয়ারিতে সামরিক অভ্যুত্থানের পর থেকে এপর্যন্ত মিয়ানমারে আটক হয়েছেন কয়েক ডজন সাংবাদিক।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button