কোভিড-১৯যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রে প্রাপ্ত বয়স্ক সবার জন্য বুস্টার ডোজ অনুমোদন

নন্দন নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে ১৮ বা তার বছরের বেশি বয়সী নাগরিকের জন্য করোনা টিকার বুস্টার ডোজের অনুমোদন দিয়েছে দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। বায়োএনটেক-ফাইজার এবং মর্ডানার বুস্টার টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে সংস্থাটি। খবর ওয়াশিংটন পোস্ট।

এর আগে যুক্তরাষ্ট্র ৬৫ বছরের বেশি বয়সী ব্যক্তিদের জন্য ফাইজারের করোনার টিকার বুস্টার ডোজ ব্যবহারের অনুমোদন দেয়।

এফডিএ’র এই অনুমোদন করোনা টিকা পাওয়ার বিষয়টি আরো নিশ্চিত করবে। সেই সঙ্গে প্রেসিডেন্ট বাইডেনের প্রাপ্তবয়স্ক সকল আমেরিকানদের টিকার ডোজ দেওয়ার প্রতিশ্রুতিও পূরণ করবে।ইতিমধ্যে দেশটির প্রায় ১০ রাজ্যে প্রাথমিকভাবে বুস্টার ডোজের অনুমোদন দেওয়া হয়েছে। শীতকালীন ছুটির আগে রাজ্যগুলোর গর্ভনররা ১৮ বা তার বেশি বয়সী সবাইকে বুস্টার ডোজ দেওয়ার পরামর্শ দিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউসি গত এক মাস ধরে বুস্টার ডোজ অনুমোদনের বিষয়ে বাইডেন সরকারকে বোঝানোর চেষ্টা করে আসছিলেন। ফাউসি জানান, দুই ডোজ টিকা নেওয়ার অনেকের শরীরে অ্যান্টিবডি কমার মাত্রার কারণে এই বুস্টার ডোজ খুব প্রয়োজন।

এরপর সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বুস্টার ডোজের বিষয়ে সম্মত হয়। তারা জানায়, প্রাপ্ত বয়স্ক সবাই ফাইজার ও মর্ডানার করোনার টিকার দ্বিতীয় ডোজ গ্রহণের ছয় মাস পর বুস্টার ডোজ নিতে পারবেন।

তবে বুস্টার ডোজ প্রদান নিয়ে প্রশাসন ও বৈজ্ঞানিকদের বহু তর্ক ও গবেষণার পরেই অনুমোদনের সিদ্ধান্ত নেয় এফডিএ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button