এশিয়াবিশ্ব

পরমাণু চুক্তি বাস্তবায়নের খসড়া দিলো ইরান

নন্দন নিউজ ডেস্ক: অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় সোমবার (২৯ নভেম্বর) পরমাণু ইস্যুতে ছয় জাতিগোষ্ঠীর মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়েছে। পরমাণু ইস্যুতে অনুষ্ঠানরত সংলাপে তেহরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার ও পরমাণু চুক্তি বাস্তবায়ন সম্পর্কিত পরিকল্পনার খসড়া জমা দিয়েছে ইসলামী প্রজাতন্ত্র ইরান।

ভিয়েনা সংলাপের চতুর্থ দিনে ইরান এই খসড়া জমা দিলো। ইরানের প্রেস টিভিকে ইরানের প্রধান পরমাণু আলোচক আলী বাকেরি কানি এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, তেহরানের বিরুদ্ধে আমেরিকার একতরফা ও অবৈধ নিষেধাজ্ঞা প্রত্যাহার ও পরমাণু চুক্তি বাস্তবায়নে তেহরান কী কী পদক্ষেপ নেবে তার খসড়া পাঁচ জাতিগোষ্ঠীর কাছে জমা দেওয়া হয়েছে। পাঁচ জাতিগোষ্ঠীতে রয়েছে রাশিয়া, চীন, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানি।

আলী বাকেরি বলেন, ইরানের দেওয়া প্রস্তাব সম্পর্কে পাঁচ জাতিগোষ্ঠী কী বলতে চায় তা শোনার জন্য অপেক্ষা করছে তেহরান। তেহরানের খসড়া পাওয়ার পর নিজেদের মধ্যে এ নিয়ে বিস্তারিত পর্যালোচনা শেষে ইরানের সঙ্গে স্বাভাবিকভাবে আন্তরিক আলোচনায় বসার কথা রয়েছে তাদের বলেও জানান তিনি।

পাঁচ মাস বিরতির পর ইরান ও পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে নতুন করে পরমাণু চুক্তি ইস্যুতে আলোচনা হচ্ছে। ইরানের বিরুদ্ধে মার্কিন সরকার একতরফা ও অবৈধভাবে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রত্যাহার করার লক্ষ্য নিয়ে ইরান এ আলোচনা শুরু করেছে। ইরানের অবস্থানের প্রতি রাশিয়া ও চীন সমর্থন রয়েছে। পরমাণু চুক্তির কোনো পক্ষ না হওয়ায় আমেরিকা আলোচনায় সরাসরি যোগ দিতে পারেনি।

২০১৫ সালে ইরান ও ছয় দেশের মধ্যে পরমাণু চুক্তি হয়। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্রকে পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে সরিয়ে নেন। তবে জো বাইডেন ক্ষমতায় আসার পর নতুন করে পরমাণু চুক্তিতে ফেরার ঘোষণা দেন।

গত এপ্রিল থেকে ইরান ও পাঁচ দেশের মধ্যে পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করার লক্ষে আলোচনা চলছে। এরই ধারাবাহিকতায় ২৯ নভেম্বর ইরানের নতুন প্রশাসনের অধীনে আলোচনা শুরু হয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button