যুক্তরাষ্ট্র

মেক্সিকোতে অভিবাসীবাহী ট্রাক উল্টে নিহত ৫৩

নন্দন নিউজ ডেস্ক: মেক্সিকোর দক্ষিণাঞ্চলে অভিবাসীবাহী একটি ট্রাক উল্টে ৫৩ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরও অনেকে। স্থানীয় সময় বৃহস্পতিবার চিয়াপাস রাজ্যের তুক্সতলা গুতিয়েরেজ শহরের কাছে এ দুর্ঘটনা ঘটে।
লাতিন আমেরিকার দেশগুলোর অভিবাসীরা দারিদ্র্য ও সহিংসতা থেকে মুক্তি পাওয়ার আশায় অবৈধপথে মেক্সিকো হয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর চেষ্টা করে।

পাচারকারীদের খপ্পরেও পড়ে তারা। পাচারকারীদের ট্রাকে উঠে খুব বিপজ্জনকভাবে সীমান্ত পাড়ি দেওয়ার চেষ্টা করে অভিবাসীরা। ধারণা করা হচ্ছে, এ ধরনের একটি ট্রাকে এ দুর্ঘটনা ঘটেছে।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ওই শহরের কাছের একটি সড়কে বাঁক নেওয়ার সময় উল্টে যায় ট্রাকটি। এতে ৫৩ জন নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে ম্যাক্সিকান অ্যাটর্নি জেনারেলের কার্যালয়।

রয়টার্সের বিভিন্ন ছবিতে দেখা গেছে, সাদা রঙের ট্রাকটি খণ্ডবিখণ্ড হয়ে সড়কে উল্টে আছে। রাস্তায় শুইয়ে রেখে আহত ব্যক্তিদের কাউকে কাউকে চিকিৎসা দেওয়া হয়েছে।সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, এক নারী শিশুকে কোলে আঁকড়ে ধরে রেখেছেন। দুজনের শরীরই রক্তাক্ত। আরেকটি ভিডিওতে দেখা গেছে, দুর্ঘটনার কবলে পড়া ট্রাকটির ভেতরে আহত এক ব্যক্তি যন্ত্রণায় কাতরাচ্ছেন।

চিয়াপাসের জরুরি ব্যবস্থাবিষয়ক কর্তৃপক্ষ জানিয়েছে, মৃত ব্যক্তিদের মধ্যে নারী, পুরুষ ও শিশু রয়েছে। আহত ব্যক্তিদের হাসপাতালে নেওয়া হয়েছে।

প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ ওব্রাদর টুইটারে এ দুর্ঘটনা নিয়ে দুঃখ প্রকাশ করেছেন। একে অনেক ‘বেদনাদায়ক ঘটনা’ বলে উল্লেখ করেছেন তিনি।

মেক্সিকোর অভিবাসী–বিষয়ক ইনস্টিটিউট জানিয়েছে, দুর্ঘটনা থেকে যারা বেঁচে গেছে, তাদের জন্য মানবিক ভিসার বন্দোবস্ত করা হচ্ছে। চিয়াপাসের গভর্নর রাতিলিও এসকান্দন বলেন, যারা দুর্ঘটনার জন্য দায়ী, তাদের বিচারের আওতায় আনা হবে।দুর্ঘটনার পর গুয়াতেমালার প্রেসিডেন্টের কার্যালয়ের মুখপাত্র কেভিন লোপেজ বলেন, এ দুর্ঘটনায় এটা প্রমাণ হলো যে অবৈধপথে অভিবাসন কোনো সুফল বয়ে আনে না। দুর্ঘটনায় গুয়াতেমালার কেউ আছে কি না, তা তিনি নিশ্চিত করে বলেননি।

এল সালভাদরের পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্দ্রা হিল বলেন, নিহত ব্যক্তিদের মধ্যে তাঁর দেশের কেউ আছে কি না, তা জানার চেষ্টা করছেন তাঁরা।অভিবাসীদের ঠেকাতে মেক্সিকোর কর্মকর্তারা প্রায়ই টহল দিয়ে থাকেন। গত মাসেও পূর্বাঞ্চলীয় মেক্সিকোতে দুটি ট্রাকের পেছনে লুকিয়ে থাকা ৬০০ অভিবাসীকে উদ্ধার করেন তাঁরা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অভিবাসীদের নিজ দেশ ছেড়ে যুক্তরাষ্ট্রে না যেতে আহ্বান জানিয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button