যুক্তরাষ্ট্র

অস্ট্রেলিয়ায় রাষ্ট্রদূত পদে কেনেডির মেয়েকে মনোনীত করলেন বাইডেন

নন্দন নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন অস্ট্রেলিয়া ও বেলিজে রাষ্ট্রদূত হিসেবে ক্যারোলাইন কেনেডি ও মিশেল কোয়ানকে মনোনীত করেছেন বলে জানিয়েছে হোয়াইট হাউস।

সেনেটের অনুমোদন পেলে তাদের নিয়োগ পাকা হবে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।৬৪ বছর বয়সী ক্যারোলাইন কেনেডি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডির মেয়ে; বারাক ওবামার আমলে ২০১৩ থেকে ২০১৭ পর্যন্ত তিনি জাপানে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছিলেন।

যুক্তরাষ্ট্রের ৩৫তম প্রেসিডেন্ট জন এফ কেনেডি ১৯৬৩ সালে আততায়ীর গুলিতে নিহত হয়েছিলেন।

বেলিজে রাষ্ট্রদূত হিসেবে মনোনয়ন পাওয়া কোয়ানের দুটি অলিম্পিক পদক আছে। ফিগার স্কেটিংয়ে রূপাজয়ী এ নারী মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের নারী বিষয়ক উপদেষ্টার দায়িত্বও পালন করেছেন।চীনের ক্রমবর্ধমান শক্তি এবং এশিয়া ও এর আশপাশে বেইজিংয়ের আগ্রাসী আচরণ প্রতিরোধে অস্ট্রেলিয়ার সঙ্গে সম্পর্ক আরও ঘনিষ্ঠ করার দিকে মনোযোগ দিয়েছে যুক্তরাষ্ট্র।ক্যারোলাইন কেনেডি আগে জাপানের রাষ্ট্রদূত থাকায়, অস্ট্রেলিয়ায়ও তাকে কাজে লাগানো সহজ হবে বলে অনুমান বাইডেন প্রশাসনের।

জাপান ও অস্ট্রেলিয়া উভয় দেশই কোয়াডের সদস্য; চীনের প্রভাব মোকাবেলায় সৃষ্ট এ জোটে তাদের সঙ্গে আছে যুক্তরাষ্ট্র, ভারতও।জাপানে যুক্তরাষ্ট্রের প্রথম নারী রাষ্ট্রদূত ক্যারোলাইন কেনেডির নতুন পদে নিয়োগ নিশ্চিত হবে সেনেটের অনুমোদন পাওয়ার পর।

সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র যুক্তরাজ্যকে সঙ্গে নিয়ে অস্ট্রেলিয়ার সঙ্গে নতুন একটি নিরাপত্তা জোটও করে। অকাস নামে পরিচিতি পাওয়া এ জোটের সহায়তায় অস্ট্রেলিয়া যুক্তরাষ্ট্রের কাছ থেকে পারমাণবিক শক্তিধর সাবমেরিন পেতে যাচ্ছে, যা এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তাদের প্রভাব আরও বাড়াবে।

সাম্প্রতিক মাসগুলোতে মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষের রিপাবলিকানরা কূটনৈতিক পদগুলোতে বাইডেনের মনোনীত ব্যক্তিদের নিয়োগে বাধা দিয়ে আসায় এ অনুমোদনও সহসা হচ্ছে না বলে অনেকে ধারণা করছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button