যুক্তরাষ্ট্র

উইঘুর অধ্যুষিত এলাকা থেকে পণ্য আমদানিতে মার্কিন নিষেধাজ্ঞা

নন্দন নিউজ ডেস্ক: একে অপরের কর্মকর্তাদের ওপর নিষেধাজ্ঞা আরোপ করছে যুক্তরাষ্ট্র ও চীনছবি : রয়টার্স

উইঘুর ইস্যুতে চীনের ওপর চাপ বাড়াতে আরও একটি পদক্ষেপ নিল যুক্তরাষ্ট্র। দেশটির কংগ্রেস একটি বিল পাস করেছে। এতে বলা হয়েছে, চীনের জিনজিয়াং প্রদেশ থেকে যেসব প্রতিষ্ঠান পণ্য আমদানি করে, তাদের এটা প্রমাণ করতে হবে যে এই পণ্যগুলো উইঘুরদের ওপর বল প্রয়োগ করে তৈরি করে নেওয়া নয়।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, গতকাল শুক্রবার কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটে বিলটি পাস হয়েছে। সিনেটরদের একজন বাদে বাকি সবাই এ বিলে সমর্থন জানিয়েছেন। বিলটির নাম দেওয়া হয়েছে ‘দ্য উইঘুর ফোর্সড লেবার প্রোটেকশন অ্যাক্ট’। এ বিল এখন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে। তিনি স্বাক্ষর করলে এটি আইনে পরিণত হবে।

যুক্তরাষ্ট্র এর আগেও উইঘুর ইস্যুতে চীনের ওপর চাপ বাড়ানোর চেষ্টা করেছে। যুক্তরাষ্ট্রের অভিযোগ, উইঘুরদের বিরুদ্ধে গণহত্যা চালাচ্ছে চীন। উইঘুর ও অন্য মুসলিম সংখ্যালঘুদের বিরুদ্ধে চীন শতাব্দীর ভয়াবহতম অপরাধ সংঘটিত করেছে বলে মন্তব্য করেছিলেন সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এমন অপরাধকে ‘মানবতার বিরুদ্ধে অপরাধ’ হিসেবেও অভিহিত করেছিলেন তিনি। যদিও এসব অভিযোগ বারবারই অস্বীকার করেছে চীন।

এদিকে মার্কিন সরকারের নতুন বিলের সমালোচনা করেছে কোকাকোলা, নাইকি, অ্যাপলসহ বড় বড় প্রতিষ্ঠানগুলো। কারণ, যুক্তরাষ্ট্র ও বহজাতিক প্রতিষ্ঠানগুলো পণ্য সরবরাহসংকটে ভুগছে।

তবে এ আইন দেরিতে পাসের পক্ষে ছিলেন কয়েকজন আইনপ্রণেতা। এ প্রসঙ্গে ফ্লোরিডার সিনেটর মারকো রোবিও বলেন, অনেক প্রতিষ্ঠানই নিজেদের পণ্য সরবরাহব্যবস্থা ঠিক করছে। এ আইন নিয়ে তাদের কোনো উদ্বেগ থাকা উচিত নয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button