যুক্তরাষ্ট্র

মানবাধিকার লঙ্ঘন: আমেরিকায় বাণিজ্য সুবিধা হারালো তিন দেশ

নন্দন নিউজ ডেস্ক: আফ্রিকার তিন দেশ ইথিওপিয়া, মালি ও গিনির শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বাতিল করেছে যুক্তরাষ্ট্র। মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ ও সাম্প্রতিক সেনা অভ্যুত্থানের ঘটনার জেরে তাদের নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

রোববার (০২ জানুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

এর আগে স্থানীয় সময় শনিবার (০১ জানুয়ারি) যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধির দপ্তর এক বিবৃতিতে বলেছে, আফ্রিকান গ্রোথ অ্যান্ড অপরচুনিটি অ্যাক্টের (এজিওএ) অধীনে বাণিজ্য সুবিধার শর্ত লঙ্ঘনের কারণে ইথিওপিয়া, মালি ও গিনির নাম তালিকা থেকে বাদ দেওয়া হয়েছে।

বিবৃতিতে উত্তর ইথিওপিয়ায় ক্রমবর্ধমান সংঘাতের মধ্যে ইথিওপিয়া সরকার এবং অন্যান্য দল কর্তৃক আন্তর্জাতিকভাবে স্বীকৃত মানবাধিকারের চরম লঙ্ঘন ছাড়াও গিনি এবং মালি সরকারের অসাংবিধানিক পরিবর্তনের বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র।

যদিও এ বিষয়ে তিনটি দেশের ওয়াশিংটন দূতাবাস থেকে তাৎক্ষণিক কোনো মন্তব্য পাওয়া যায়নি।

এজিওএ’র আওতায় সাব সাহারান আফ্রিকার দেশগুলোর রপ্তানি পণ্যে শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা দেয় যুক্তরাষ্ট্র। এজন্য দেশটির পণ্য রফতানিতে বাণিজ্য বাধা দূর করার পাশাপাশি রাজনৈতিক পরিবেশ ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে কিছু শর্ত পূরণ করতে হয়।

২০২০ সালে ৩৮টি দেশ এজিওএর শর্ত পূরণ করতে সক্ষম হয়েছে বলে আল-জাজিরার প্রতিবেদনে উল্লেখ করা হয়।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন গত নভেম্বরে বলেছিলেন, তিগ্রাই অঞ্চলে মানবাধিকার লঙ্ঘনের কারণে ইথিওপিয়ার শুল্কমুক্ত বাণিজ্য সুবিধা বাতিল হতে পারে। আর সম্প্রতিক সেনা অভ্যুত্থানের ঘটনায় মালি ও গিনির ক্ষেত্রেও একই পদক্ষেপ নেওয়া হতে পারে।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button