ভারত

বিপিন রাওয়াতের হেলিকপ্টার বিধ্বস্ত ‘খারাপ আবহাওয়ার কারণে’

নন্দন নিউজ ডেস্ক: ভারতের প্রথম চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াতকে বহনকারী হেলিকপ্টারটি বিধ্বস্ত হওয়ার সম্ভাব্য কারণ ‘খারাপ আবহাওয়া’ হতে পারে বলে জানিয়েছে তদন্ত কমিটি।

তদন্ত রিপোর্টটি প্রায় ‍সম্পন্ন এবং দ্রুতই কর্তৃপক্ষ বরাবর জমা দেওয়া হবে রোববার নিজস্ব সূত্রের বরাতে জানিয়েছে এনডিটিভি। ভারতের বিমান বাহিনীর এমআই সেভেনটিন ভি৫ মডেলের একটি হেলিকপ্টার ৮ ডিসেম্বর স্থানীয় সময় বেলা সাড়ে ১২টার দিকে তামিল নাড়ুর কুন্নুরের গভীর জঙ্গলে বিধ্বস্ত হয়েছিল। জেনারেল বিপিন রাওয়াত ও তার স্ত্রী মধুলিকা রাওয়াতসহ কপ্টারের ১৪ জন আরোহীর মধ্যে ১৩ জন ঘটনাস্থলেই নিহত হন। কেবল একজনকে জীবিত উদ্ধার করা গেলে পরে তিনিও মারা যান।তবে তদন্তের রিপোর্ট নিয়ে ভারতের বিমান বাহিনী অথবা সরকার কোন মন্তব্য করেনি। খারাপ আবহা্ওয়ার কারণে দৃশ্যমানতা হ্রাস পাওয়ায় দূর্ঘটনা ঘটে থাকতে পারে, তদন্ত প্রতিবেদনে এমন অনুমান প্রকাশ করা হয়েছে বলে এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে।  

তদন্ত কমিটি এমআই হেলিকপ্টারটিতে প্রযুক্তিগত বা যান্ত্রিক কোনো ত্রুটির সম্ভাবনা নাকচ করেছে।

পাইলট ‍দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে বিভ্রান্ত হয়ে দুর্ঘটনার শিকার হয়ে থাকতে পারেন বলে মন্তব্য করেছেন তদন্ত কমিটির প্রধান এয়ার মার্শাল মানবেন্দ্র সিং।প্রতিবেদনটি এক সপ্তাহের মধ্যে ভারতের বিমানবাহিনীর প্রধান এয়ার চিফ মার্শাল ভিআর চৌধুরী বরাবর পেশ করা হতে পারে।

দুর্ঘটনায় জেনারেল বিপিন রাওয়াত, তার স্ত্রী মিসেস মধুলিকা রাওয়াতসহ ব্রিগেডিয়ার এল এস লিড্ডার, লেফটেনেন্ট কর্নেল হারজিন্দার সিং, উইং কমান্ডার পিএস চৌহান, স্কোয়াড্রন লিডার কে সিং, জেডব্লিউও দাস, প্রদীপ এ, হাবিলদার সাতপাল, নায়েক গুরসেওয়াক সিং, নায়েক জিতেন্দর কুমার, ল্যান্স নায়েক বিবেক কুমার ও সাই তেজাও নিহত হয়েছেন।

হেলিকপ্টারটি জেনারেল বিপিনকে কোইমবাটোরের সুলুর বিমানঘাঁটি থেকে ওয়েলিংটনে ডিফেন্স স্টাফ সার্ভিসেস কলেজে নিয়ে যাওয়ার পথে দুর্ঘটনায় পড়ে।

আরোহীদের মধ্যে বেঁচে যাওয়া গ্রুপ ক্যাপ্টেন বরুন সিংকে গুরুতর আহত অবস্থায় ওয়েলিংটনের সামরিক হাসপাতালে নিয়ে ভর্ভি করা হলেও পরে তিনি চিকিৎসারত অবস্থায় মারা যান।

সশস্ত্র বাহিনীর কয়েকজন প্রাক্তন কর্মকর্তা জানিয়েছেন, রাশিয়ার তৈরি এমআই সেভেনটিন ভি৫ হেলিকপ্টার অত্যন্ত নির্ভরযোগ্য এবং খুব নিরাপদ।দুর্ঘটনার পর সংবাদ সংস্থা এএনআই স্থানীয়দের মোবাইল ফোনে ধারণ করা কিছু ভিডিও প্রকাশ করেছিল। সেখানে কুয়াশায় অদৃশ্য হয়ে যাওয়ার পর কপ্টারটির আওয়াজও বদলে যেতে দেখা যায়। কিছুক্ষণ পর শোনা গেছে বিকট শব্দ।

৩১ ডিসেম্বর সেনাপ্রধান পদ থেকে অবসরে যাওয়ার কথা ছিল জেনারেল বিপিন রাওয়াতের, তার মাত্র একদিন আগে ৩০ ডিসেম্বর বিপিনকে ভারতের প্রথম ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ হিসেবে নিযুক্ত করা হয়েছিল। এর আগে অগাস্টে স্বাধীনতা দিবসের ভাষণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সেনা, নৌ ও বিমান বাহিনীর মধ্যে সমন্বয় সাধনের জন্য নতুন এ পদ সৃষ্টির ঘোষণা দিয়েছিলেন।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button