এশিয়াবিশ্ব

সম্পর্ক ঘনিষ্ঠ করতে একমত পুতিন-রাইসি

নন্দন নিউজ ডেস্ক: ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দ্বিপক্ষীয় সম্পর্ক আরও ঘনিষ্ঠ করতে একমত হয়েছেন। মস্কোয় অনুষ্ঠিত প্রথম মুখোমুখি বৈঠকে দুই নেতা আঞ্চলিক ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু নিয়েও কথা বলেছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এখবর জানিয়েছে।

২০১৭ সালের পর এটিই ইরানি প্রেসিডেন্টের রাশিয়া সফর। আগস্টে নির্বাচিত হওয়া রাইসিকে বুধবার ক্রেমলিনে অভ্যর্থনা জানান পুতিন। দুই দিনের সফরে মস্কো রয়েছেন ইরানি প্রেসিডেন্ট।

বৈঠকে পুতিনকে রাইসি বলেছেন, রাশিয়ার সঙ্গে সম্পর্কোন্নয়নে কোনও সীমাবদ্ধতা দেখছে না ইরান। তিনি মনে করেন, দুই দেশের সম্পর্ক কৌশলগত পর্যায়ে পৌঁছে গেছে এবং তা আরও বৃদ্ধি পাবে

রাইসি বলেন, ইরান ও রাশিয়ার দ্বিপক্ষীয় সহযোগিতা জোরদার করার ফলে দুই দেশের অর্থনীতির বিকাশ এবং আঞ্চলিক ও বিশ্বের সুরক্ষা বৃদ্ধি পাবে।

সন্ত্রাসবাদ মোকাবিলা ও সংঘবদ্ধ অপরাধ দমনে একসঙ্গে দুই দেশ কাজ করতে পারে বলে উল্লেখ করেন রাইসি। তিনি বলেন, যে কোনও ছদ্মবেশে ককাস ও মধ্য এশিয়ায় ন্যাটোর অনুপ্রবেশ স্বাধীন দেশগুলোর সাধারণ স্বার্থকে হুমকিতে ফেলবে।

বৈঠকে আন্তর্জাতিক পর্যায়ে দুই দেশের ঘনিষ্ঠ সহযোগিতার প্রশংসা করেছেন পুতিন। তিনি বলেন, পারমাণবিক চুক্তি নিয়ে আপনার মত জানা আমার জন্য খুব গুরুত্বপূর্ণ।

সিরিয়ায় দুই দেশের যৌথ উদ্যোগেরও প্রশংসা করেছেন রুশ প্রেসিডেন্ট।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button