এশিয়াবিশ্বযুক্তরাষ্ট্র

ইউক্রেইন নিয়ে উত্তেজনা: জেনেভায় জরুরি বৈঠকে রাশিয়া-যুক্তরাষ্ট্র

নন্দন নিউজ ডেস্ক: ইউক্রেইনে যে কোনও মুহূর্তে রুশ হামলা হতে পারে এমন আশঙ্কার মধ্যে জেনেভায় জরুরি বৈঠকে বসেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন এবং রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ।

এর আগে বৃহস্পতিবার ব্লিনকেন সতর্ক করে দিয়ে বলেছিলেন, রাশিয়ার কোনও বাহিনী ইউক্রেইন সীমান্ত অতিক্রম করলে মারাত্মক পরিণতি ভোগ করতে হবে।

রাশিয়া ইউক্রেইন সীমান্তে এক লাখ সেনা সমাবেশ করলেও হামলা চালানোর কোনও পরিকল্পনা থাকার কথা অস্বীকার করেছে।

পশ্চিমা দেশগুলোর কাছে বেশকিছু দাবি করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর মধ্যে ইউক্রেইনকে নেটো জোটে যোগ দিতে না দেওয়ার দাবি রয়েছে। তাছাড়া, নেটো যাতে সামরিক মহড়া না চালায় এবং পূর্ব ইউরোপে অস্ত্র সরবরাহ না করে সেটিও চান পুতিন।

ইউক্রেইনবাসীরা সেদেশের রুশ-পন্থি প্রেসিডেন্টকে উৎখাত করার পর রাশিয়া ২০১৪ সালে ইউক্রেইনের ক্রিমিয়া উপদ্বীপ দখল করে নিয়েছে।

তখন থেকেই রাশিয়া সীমান্তে পূর্বের এলাকাগুলোর কাছে ইউক্রেইন সেনাবাহিনীর সঙ্গে রাশিয়া-সমর্থিত বিদ্রোহীদের যুদ্ধ চলে আসছে। এই সংঘাত আবারও উস্কে উঠে রাশিয়ার সেনাবাহিনী সীমান্ত পেরিয়ে যেতে পারে বলে শঙ্কা আছে।

ইউক্রেইন নিয়ে রাশিয়ার সঙ্গে সৃষ্ট উত্তেজনা প্রশমনের কূটনৈতিক চেষ্টাতেই ব্লিনকেন এ সপ্তাহে ইউরোপ সফর করছেন। আর ইউক্রেইনে রাশিয়ার কোনওরকম আগ্রাসনের ক্ষেত্রে দেশটির ওপর নিষেধাজ্ঞা আরোপ নিয়ে মিত্রদেশগুলোর সমর্থন আদায় করাও তার এ সফরের লক্ষ্য।

ব্লিনকেন প্রথমেই ইউক্রেইন সফরের পর জার্মানি হয়ে জেনেভায় শুক্রবার রুশ পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আলোচনায় বসেছেন। এ আলোচনা দু’ঘণ্টা চলবে বলে জানিয়েছে বিবিসি। কী আলোচনা হয়েছে সেস বিষয়ে দুইজনই ভিন্ন ভিন্ন ব্যাখ্যা দেবেন বলেই আশা করা হচ্ছে।

পররাষ্ট্র কর্মকর্তারা বলেছেন, ব্লিনকেন উত্তেজনা প্রশমনে ল্যাভরভকে একটি কূটনৈতিক পথ বাতলে দেবেন। ওই অঞ্চলে সামরিক মহড়া নিয়ে আরও স্বচ্ছতা বজায় রাখার প্রস্তাব রাশিয়াকে দিতে পারেন ব্লিনকেন। কিংবা ইউরোপে ক্ষেপণাস্ত্রের ওপর নতুন করে নিষেধাজ্ঞার প্রস্তাবও দিতে পারেন তিনি।

ওদিকে, রাশিয়া ওয়াশিংটনকে তার দৃষ্টিভঙ্গি বদলানোর জন্য রাজি করাতে পারে বলে আশা প্রকাশ করেছেন ল্যাভরভ। এর আগে গত সপ্তাহে পশ্চিমা এবং রাশিয়ার আলোচনা কোনও অগ্রগতি অর্জনে ব্যর্থ হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button