যুক্তরাষ্ট্র

‘হাভানা সিনড্রোমে’ বিদেশিদের হাত দেখছে না সিআইএ

নন্দন নিউজ ডেস্ক: রহস্যময় ‘হাভানা সিনড্রোমে’ মার্কিন কূটনীতিকদের আক্রান্ত হওয়ার ঘটনায় কোনো বিদেশি সরকারের হাত দেখছে না যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা (সিআইএ)। বরং সংস্থাটি এ সিদ্ধান্তে উপনীত হয়েছে যে যাঁরা এই অসুস্থতায় ভোগেন, তাঁদের সবার কাছে প্রচলিত চিকিৎসা ও পরিবেশগত ব্যাখ্যা রয়েছে। গত বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির একজন জ্যেষ্ঠ কর্মকর্তা এই তথ্য নিশ্চিত করেছেন।

নাম প্রকাশ না করা শর্তে ওই কর্মকর্তা এএফপিকে বলেন, যুক্তরাষ্ট্রের এক হাজারের বেশি কূটনীতিক, গোয়েন্দা সংস্থার সদস্য ও সরকারি কর্মকর্তা ‘অজ্ঞাত স্বাস্থ্য সমস্যায়’ ভোগেন, যা হাভানা সিনড্রোম নামে পরিচিতি পেয়েছে। এসব ঘটনার মধ্যে প্রায় দুই ডজন ঘটনার এখনো ব্যাখ্যা–বিশ্লেষণ করা হয়নি। এখনো বিষয়টি গুরুত্বের সঙ্গে তদন্ত করে দেখা হচ্ছে।

২০১৬ সালে প্রথম কিউবার রাজধানী হাভানায় যুক্তরাষ্ট্র ও কানাডার দূতাবাসের কর্মীদের মধ্যে এসব লক্ষণ দেখা দেয়। মাথা ঘোরা, ভারসাম্যহীনতা, কানে কম শোনা, স্মৃতি হারানো ও দুশ্চিন্তার মতো লক্ষণের কথা তখন বলা হয়েছিল। হাভানায় প্রথম এই সমস্যা দেখা দেওয়ায় এটি হাভানা সিনড্রোম নামে পরিচিতি পায়। যদিও এ ধরনের রহস্যজনক অসুস্থতার কারণ অজানা।

 

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button