যুক্তরাষ্ট্র

ইসরায়েলের সেই প্রতিষ্ঠানের কাছ থেকে হ্যাকিং সফটওয়্যার কিনেছিল এফবিআই

নন্দন নিউজ ডেস্ক: ইসরায়েলের আড়িপাতার সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান এনএসও গ্রুপের কাছ থেকে বিভিন্ন দেশের সরকার পেগাসাস নামের আড়িপাতার সফটওয়্যার কিনেছে। সম্প্রতি এসব তথ্য সামনে এসেছে। এরপর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ এনে এনএসও গ্রুপের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। কিন্তু এই দেশটির কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই এখন বলছে, তারা এনএসওর কাছ থেকে হ্যাকিং টুল কিনেছিল।
রয়টার্সের খবরে বলা হয়েছে, এফবিআই এই হ্যাকিং সফটওয়্যারের পরীক্ষাও চালিয়েছিল। তবে গতকাল বুধবার সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, তারা কোনো তদন্তের জন্য এই সফটওয়্যার ব্যবহার করেনি।

ইসরায়েলের এনএসও গ্রুপের তৈরি পেগাসাস স্পাইওয়্যার নিয়ে গত বছর অনুসন্ধান চালায় ১৭টি আন্তর্জাতিক সংবাদমাধ্যম। তাদের অনুসন্ধানে বলা হয়, এই সফটওয়্যার ব্যবহার করে আড়িপাতা হয়েছে বা পাতার চেষ্টা করা হয়েছে ৫০টির বেশি দেশে। এসব ব্যক্তির তালিকায় রাজনীতিবিদ, সাংবাদিক, মানবাধিকারকর্মী, লেখক, গবেষক, এনজিও কর্মী, সরকারি কর্মকর্তা, মন্ত্রী, প্রধানমন্ত্রী এমনকি প্রেসিডেন্টরাও রয়েছেন। এ ছাড়া অ্যাপলের আইফোনও হ্যাক করতে এই সফটওয়্যার ব্যবহার করা হয়।

এই ঘটনায় এনএসও গ্রুপের বিরুদ্ধে মামলাও করে অ্যাপল। প্রতিষ্ঠানটির অভিযোগ, প্রতিষ্ঠানের বিধি লঙ্ঘন করেছে এনএসও গ্রুপ। তবে এনএসওর পক্ষ থেকে বলা হচ্ছে, সন্ত্রাসী, অপরাধী ও শিশুদের যৌন হয়রানি করে এমন ব্যক্তিদের গ্রেপ্তারে সহায়তা করতে এই সফটওয়ার তৈরি করা হয়েছে।

এরপর গতকাল এফবিআইয়ের পক্ষ থেকে বলা হয়েছে, একটি সফটওয়্যারের সীমিতসংখ্যক লাইসেন্স কিনেছে তারা। এ ছাড়া পরীক্ষা ও মূল্যায়নের জন্য এটি ব্যবহার করা হয়েছে। কোনো তদন্তের জন্য বা কোনো কাজের জন্য এটি ব্যবহার করা হয়নি। যে লাইসেন্সগুলো কেনা হয়েছিল, সেগুলোর মেয়াদও ফুরিয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button