আফ্রিকাইউরোপএশিয়াবিশ্বযুক্তরাষ্ট্র

ইউক্রেন সংকট সমাধানে আলোচনায় বসছেন বিশ্ব নেতারা

নন্দন নিউজ ডেস্ক: ইউক্রেন সংকট সমাধানে সোমবার কয়েকটি সভা ও সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ মস্কো সফরে যাচ্ছেন। অন্যদিকে জার্মানির চ্যান্সেলর ওলাফ শোলজ ওয়াশিংটনে বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করতে যাচ্ছেন।

তবে এসব সভা, সম্মেলন থেকে রাশিয়া বড় কোনো ধরনের অর্জন প্রত্যাশা করছে না। তারপরও আশা করা হচ্ছে, রুশ প্রেসিডেন্ট পুতিনকে ম্যাখোঁ ইউরোপে উত্তেজনা কমানোর প্রস্তাব দেবেন।

এক ব্রিফিংয়ে ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, পুতিন-ম্যাখোঁ বৈঠকে ইউক্রেন সংকট গুরুত্ব পাবে। ফরাসি প্রেসিডেন্ট পুতিনের কাছ থেকে হয়তো উত্তেজনা প্রশমনের অঙ্গীকার চাইবেন।

ক্রেমলিনের মুখপাত্র বলেন, পরিস্থিতি খুবই জটিল। সুতরাং এক বৈঠকে বড় কোনো কিছু প্রত্যাশা করা ঠিক হবে না।

দিমিত্রি পেসকভ বলেন, উত্তেজনা শান্ত করার বিষয়ে কথা বলা সম্ভব না। কারণ, রাশিয়া ইউক্রেনে আক্রমণ করতে যাচ্ছে— যুক্তরাষ্ট্র সরকার এমন দাবি করেই যাচ্ছে। সাম্প্রতিক দিনগুলোতে আমরা যে নিরাপত্তার নিশ্চয়তা চাচ্ছি— সে ব্যাপারে কোনো কথাই শুনতে পাইনি। পশ্চিমা আলোচনাকারীরা এ বিষয়টি  এড়িয়ে যেতেই স্বাচ্ছন্দ্যবোধ করেন।

ফ্রান্স২৪ এর খবরে বলা হয়েছে, ইইউ’এর বর্তমান প্রেসিডেন্ট ফ্রান্স। দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাখোঁ সোমবার ৪টায় মস্কো পৌঁছাবেন। সন্ধ্যা পর্যন্ত প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে তিনি আলোচনা করবেন। এরপর তারা যৌথভাবে সংবাদ সম্মেলন করবেন। পুতিনের সঙ্গে আলোচনা শেষে ম্যাঁখো ইউক্রেন যাবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published.

Back to top button