আফ্রিকাইউরোপএশিয়াবিশ্ব

কৌশলগত পারমাণবিক শক্তিকে ‘বিশেষ সতর্কতায়’ রেখেছেন পুতিন

নন্দন নিউজ ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দেশটির সামরিক বাহিনীকে আদেশ দিয়েছেন পারমাণবিক শক্তিকে বিশেষ সতর্কতায় রাখার জন্য। ধারণা করা হচ্ছে এটি রাশিয়ার কৌশলগত ক্ষেপণাস্ত্র শক্তির জন্য সর্বোচ্চ সতর্কতা। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

পুতিন প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগুসহ সামরিক কর্মকর্তাদের বলেছেন, পশ্চিমা দেশগুলো রাশিয়ার প্রতি বন্ধুত্বহীন পদক্ষেপ ও অবৈধ নিষেধাজ্ঞা আরোপ করেছে। শীঘ্রই এই পদক্ষেপের একটি মূল্যায়ন নিয়ে আসা হবে বলেও জানিয়েছেন তিনি।

এদিকে রাশিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে অভিযোগ করেছে ইউক্রেন। মস্কোর আগ্রাসন বন্ধের আদেশ দিতে বিচারকদের প্যানেলকে অনুরোধও করেছে দেশটি। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি এ তথ্য জানিয়েছেন।

টানা চতুর্থ দিনের মতো ইউক্রেনের রাজধানী কিয়েভে রুশ সেনাদের সঙ্গে লড়াই চালিয়ে যাচ্ছেন ইউক্রেনের সেনারা। কিয়েভসহ ইউক্রেনের শহরগুলোতে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া।

সম্প্রতি পূর্ব ইউক্রেনে সেনা পাঠানোর নির্দেশের আগে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের নিয়ন্ত্রিত দুটি অঞ্চলকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় সোমবার (২১ ফেব্রুয়ারি) রাতে টেলিভিশনে দেওয়া এক ভাষণে পুতিন ইউক্রেনকে রাশিয়ার ইতিহাসের একটি অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণা করেন। তিনি বলেন, পূর্ব ইউক্রেন এক সময় রাশিয়ার ভূমি ছিল। পুতিনের এ ঘোষণার পরপরই শুরু হয় ইউক্রেন আগ্রাসন।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button