এশিয়াবিশ্ব

রাশিয়ার সঙ্গে আবার বৈঠকে বসতে চায় ইউক্রেন

নন্দন নিউজ ডেস্ক: ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর দুই দেশের প্রতিনিধিদের মধ্যে দুই দফা বৈঠক হয়েছে, তবে এ বৈঠক থেকে তেমন কোনো ফল আসেনি। এবার তৃতীয় দফা বৈঠকে বসতে চাচ্ছে ইউক্রেন। দেশটির প্রেসিডেন্টের একজন উপদেষ্টা গতকাল শুক্রবার এসব কথা জানান। চলতি সপ্তাহেই বৈঠকের কথা বলেন তিনি।

ইউক্রেনের পক্ষে গত দুই বৈঠকে অংশ নেওয়া ওই কর্মকর্তা স্থানীয় সময় গতকাল বলেন, মস্কোর সামরিক আগ্রাসনের কারণে শুরু হওয়া লড়াই বন্ধে রাশিয়ার কর্মকর্তাদের সঙ্গে তৃতীয় দফা বৈঠকে বসার পরিকল্পনা করছে ইউক্রেন। কিয়েভ চলতি সপ্তাহেই রাশিয়ার সঙ্গে এই বৈঠকে বসতে চাচ্ছে বলেও জানান তিনি।

দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মিখাইলো পোদোলিয়াক বলেন, ‘আমরা সার্বক্ষণিক যোগাযোগ রাখছি। কাল বা পরশু বৈঠক হতে পারে।’

পোদোলিয়াক বলেন, তৃতীয় দফা বৈঠকের দিনক্ষণ নির্ধারণের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ক্রেমলিন থেকে উত্তরের অপেক্ষায় আছে কিয়েভ।

বার্লিনে জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎজ বলেন, তিনি পুতিনের সঙ্গে কথা বলেছেন এবং তাঁকে আশ্বস্ত করা হয়েছে, সপ্তাহ শেষে আলোচনা আবার শুরু হবে।

বেলারুশ-ইউক্রেন সীমান্তে এর আগে দুই দফা বৈঠক হলেও তা যুদ্ধ বন্ধে ব্যর্থ হয়েছে। তবে উভয় পক্ষ বেসামরিক নাগরিকদের জন্য মানবিক করিডর তৈরিতে রাজি হয়।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button