এশিয়াবিশ্ব

‘পারমাণবিক বোমা’ তৈরি করছিল ইউক্রেন

নন্দন নিউজ ডেস্ক: অজ্ঞাতনামা একটি সূত্রের বরাত দিয়ে রাশিয়ার সংবাদমাধ্যমগুলো ইউক্রেনের বিরুদ্ধে ‘ডার্টি বম্ব’ বা পারমাণবিক বোমা তৈরির অভিযোগ করেছে। সংবাদে বলা হয়েছে, ইউক্রেন ওই বোমা তৈরির একবারে দ্বারপ্রান্তে ছিল। তবে সূত্রটি ওই দাবির পক্ষে কোনো প্রমাণ দিতে পারেনি।

পশ্চিমারা ইউক্রেনের বিরুদ্ধে তোলা অভিযোগকে রাশিয়ার ‘মিথ্যা অজুহাত’ বলে উড়িয়ে দিয়েছে। আজ রোববার একটি সংস্থার প্রতিনিধির বরাত দিয়ে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম তাস, আরআইএ, ইন্টারফ্যাক্সের খবরে বলা হয়, পরিত্যক্ত চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রে পারমাণবিক অস্ত্র ‘ডার্টি বম্ব’ তৈরি করছিল ইউক্রেন। ওই বোমা তৈরির প্রায় কাছাকাছি পৌঁছে গিয়েছিল দেশটি। রাশিয়ার সংবাদমাধ্যমগুলোর এই দাবি ঘিরে চাঞ্চল্য ছড়িয়েছে।

চেরনোবিল পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রটি ২০০০ সাল থেকে বন্ধ রয়েছে। বোমা তৈরির অভিযোগ অস্বীকার করেছে ইউক্রেন। ইউক্রেনের সরকার বলেছে, পারমাণবিক অস্ত্রের দেশে আবারও যুক্ত হওয়ার কোনো পরিকল্পনা তাদের ছিল না। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর ১৯৯৪ সালে পারমাণবিক অস্ত্র সমর্পণ করেছিল ইউক্রেন। তারপর থেকে তারা আর পারমাণবিক অস্ত্র তৈরি করেনি।

অবশ্য, ইউক্রেনে সামরিক অভিযান শুরু পর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছিলেন, সোভিয়েত ইউনিয়নের সময় অর্জিত জ্ঞান ব্যবহার করে ইউক্রেন পারমাণবিক অস্ত্র তৈরি করছিল, যা ছিল রাশিয়ার ওপর আক্রমণের জন্য প্রস্তুতি।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button