চীন

‘যুদ্ধ প্রস্তুতি জোরদারে’ প্রতিরক্ষা ব্যয় বাড়াচ্ছে চীন

নন্দন নিউজ ডেস্ক: প্রতিরক্ষা খাতে বার্ষিক বরাদ্দ ৭ দশমিক ১ শতাংশ বাড়াবে চীন। গতকাল শনিবার দেশটির খসড়া বাজেটে এ প্রস্তাব দেওয়া হয়েছে। গত বছর চীনের প্রতিরক্ষা বাজেট ছিল ২০৯ বিলিয়ন মার্কিন ডলার। এ বছর দেশটি প্রতিরক্ষা খাতের জন্য ২৩০ বিলিয়ন ডলার বরাদ্দ করেছে। খবর ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইয়ের।

চীনের রাষ্ট্রায়ত্ত সংবাদপত্র চায়না ডেইলি জানিয়েছে, গতকাল চীনের পার্লামেন্ট ন্যাশনাল পিপলস কংগ্রেসে (এনপিসি) খসড়া এ বাজেট উত্থাপন করেন চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং। খসড়া বাজেটে ২০২২ সালের জন্য চীনের প্রতিরক্ষা খাতে ১ লাখ ৪৫ হাজার কোটি ইউয়ান বা ২৩০ বিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে।

২০২১ সালে চীনের প্রতিরক্ষা বাজেট ৬ দশমিক ৮ শতাংশ বেড়ে প্রথমবার ২০০ বিলিয়ন ছাড়ায়। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, এর মধ্য দিয়ে চীনের প্রতিরক্ষা বাজেট ভারতের তুলনায় তিন গুণ হলো। ২০২২ সালে ভারতের প্রতিরক্ষা খাতে ৭০ বিলিয়ন মার্কিন ডলার বরাদ্দ করা হয়েছে।

দেশের পার্লামেন্টে উত্থাপন করা খসড়া বাজেটে প্রধানমন্ত্রী কেকিয়াং চীনের পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) যুদ্ধ প্রস্তুতি জোরদার করার আহ্বান জানান।
কেকিয়াং বলেন, দেশের সার্বভৌমত্ব ও নিরাপত্তা রক্ষা এবং উন্নয়নের লক্ষ্যে চীনা সেনাবাহিনীকে সংকল্পবদ্ধ ও নমনীয় পদ্ধতিতে সামরিক সংগ্রাম চালাতে হবে।

রাশিয়া ইউক্রেনে সেনা অভিযান শুরুর পর যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর সঙ্গে মস্কোর চলমান উত্তেজনার মধ্যে প্রতিরক্ষা ব্যয় বাড়াতে যাচ্ছে চীনের সরকার।

 

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button