অস্ট্রেলিয়াবিশ্ব

পারমাণবিক সাবমেরিন ঘাঁটি নির্মাণ করছে অস্ট্রেলিয়া

নন্দন নিউজ ডেস্ক: পারমাণবিক সাবমেরিন ঘাঁটি নির্মাণ নির্মাণ করতে যাচ্ছে অস্ট্রেলিয়া। দেশটির পূর্বাঞ্চলে এটি নির্মাণ করা হবে। সোমবার (৭ মার্চ) প্রধানমন্ত্রী স্কট মরিসন এ ঘোষণা দেন। নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জানা গেছে, সাতশ চল্লিশ কোটি ডলার ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। দেশটির প্রতিরক্ষা বাড়ানো ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চীনের কর্মকাণ্ড পর্যালোচনা করাই এ প্রকল্পের মূল উদ্দেশ্য। ইউক্রেনে রাশিয়ার হামলার মধ্যেই অস্ট্রেলিয়ার সরকার এ সিদ্ধান্ত নিলো। এর আগে দেশটি মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপেরও ঘোষণা দেয়।

ল ইন্সটিটিউট থিঙ্ক ট্যাঙ্কের আয়োজিত এক অনলাইন আলোচনায় মরিসন এ পরিকল্পনার কথা জানান। অকাস চুক্তির আওতায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য অস্ট্রেলিয়াকে পারমাণবিক সাবমেরিন প্রযুক্তি সরবরাহ করবে। তিনি বলেন, এখনই সময় নতুন পরিকল্পনার।

প্রধানমন্ত্রী বলেন, পারমাণবিক সাবমেরিন ব্যবস্থা অর্জনসহ পূর্ব উপকূলে দ্বিতীয় ঘাঁটি নির্মাণে সরকার প্রতিজ্ঞাবদ্ধ। যা কৌশলগত প্রতিরোধ সক্ষমতা বাড়াবে বলেও জানান তিনি। চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধের মধ্যে অস্ট্রেলিয়ার পক্ষ থেকে এমন ঘোষণা এলো।

গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভিযান শুরু করে প্রেসিডেন্ট পুতিন সরকারের নিরাপত্তা বাহিনী। তাদের প্রতিহত করতে ঝাঁপিয়ে পড়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নিরাপত্তা বাহিনীও। দু’পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে।

 

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button