এশিয়াবিশ্বযুক্তরাষ্ট্র

জেলেনস্কির রেকর্ড, প্রশংসায় পঞ্চমুখ ব্রিটিশ নেতারা

নন্দন নিউজ ডেস্ক: যুক্তরাজ্যের হাউস অব কমন্সে বক্তব্য দিয়ে রেকর্ড করলেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষে এই প্রথম কোনো দেশের নেতা ভাষণ দিলেন। জেলেনস্কি যখন ভাষণ দিচ্ছিলেন, তখন সব আইনপ্রণেতারাই ছিলেন নীরব। আর বক্তব্য শেষ হওয়ার পর একের পর এক আইনপ্রণেতারা জেলেনস্কির প্রশংসা করলেন।

বিবিসির খবরে বলা হয়েছে, ভিডিও বার্তায় ব্রিটিশ পার্লামেন্টে বক্তব্য দেন জেলেনস্কি। এ সময় ব্রিটিশ মন্ত্রী, বিরোধী দলের নেতারা পার্লামেন্টে উপস্থিত ছিলেন। মূলত হেডফোন ব্যবহার করে জেলেনস্কির বক্তব্যের তর্জমা শুনছিলেন তাঁরা। বক্তব্য শেষ হলে ব্রিটিশ আইনপ্রণেতারা জেলনস্কিকে দাঁড়িয়ে সম্মান জানান।

ইউক্রেন ইস্যুতে যুক্তরাজ্যের পার্লামেন্টে বিতর্ক রয়েছে। এই বিতর্কের বিষয় হলো, ইউক্রেনীয়দের জন্য ব্রিটিশ সরকার যথেষ্ট করেছে কি না, এবং রাশিয়ার ওপর যথেষ্ট নিষেধাজ্ঞা আরোপ করেছে কি না। কিন্তু যখনই ইউক্রেনকে সহায়তা ও রাশিয়ার বিরুদ্ধে অবস্থান নেওয়ার বিষয়টি আসে তখনই যুক্তরাজ্যের বিরোধী ও সরকারি দল এককাট্টা।

মঙ্গলবার এর ছাপও পাওয়া গেল পার্লামেন্টে। ব্রিটিশ আইনপ্রণেতারা জেলেনস্কির কর্মকাণ্ডের ভূয়সী প্রশংসা করলেন। স্কটল্যান্ডের স্কটিশ ন্যাশনাল পার্টির নেতা ইয়ান ব্ল্যাকফোর্ড বলেন, ‘প্রেসিডেন্ট জেলেনস্কি, আপনাকে স্যালুট জানাই। ইউক্রেন জনগণের পাশে রয়েছে যুক্তরাজ্যের সরকার।’ তিনি বলেন, ইউক্রেনের শান্তি, ন্যায়বিচার ও সার্বভৌমত্বের বিজয় নিশ্চয়ই হবে।

যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টির নেতারা স্যার কেইর স্টারমার বলেন, ‘জেলেনস্কি আমাদের সবাইকে অনুপ্রাণিত করেছেন।’ তিনি বলেন, ‘জেলেনস্কি তার সামর্থ্য দেখিয়েছেন। এই আমাদেরও দেখাতে হবে এবং ইউক্রেনীয়দের সমর্থন করতে হবে।’ এ ছাড়া ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনও জেলেনস্কি ও ইউক্রেনীয়দের প্রশংসা করেছেন।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button