এশিয়াবিশ্বযুক্তরাষ্ট্র

মহাকাশে এখনও একসঙ্গে কাজ করছে রাশিয়া-যুক্তরাষ্ট্র

নন্দন নিউজ ডেস্ক: পৃথিবীতে বৈরিতা থাকলেও মহাশূন্যে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের বদ্ধ কুঠুরিতে একসঙ্গে কাজ করা অব্যাহত রেখেছে যুক্তরাষ্ট্র ও রাশিয়া।

শুক্রবার রাশিয়ার তিন নভোচারী কমান্ডার ওলেগ আরতেমিয়েভ, ডেনিস মাতভিভ ও সের্গেই কোর্সাকভ সাড়ে ৬ মাসের এক মিশনে মহাকাশ স্টেশনটিতে গিয়ে পৌঁছান।

সেসময় সেখানে থাকা ৪ আমেরিকান, ২ রুশ ও এক জার্মান ক্রু রাশিয়ার ওই তিন নভোচারীকে উষ্ণ অভ্যর্থনা জানান।

যুক্তরাষ্ট্র, রাশিয়া ও অন্য দেশগুলো ২৩ বছর ধরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) একে অপরের সঙ্গে কাজ করে আসছে বলে জানিয়েছে বিবিসি।

আরতেমিয়েভ, মাতভিভ ও কোর্সাকভ আইএসএসে থাকা তিন ক্রুর স্থলাভিষিক্ত হবেন। আগামী ৩০ মার্চ মহাকাশ স্টেশনটি থেকে রুশ নভোচারী পিওতর দুবরভ, আন্তন স্কাপুরভ ও মার্কিন নভোচারী মার্ক ভান্ডে হেইয়ের পৃথিবীতে ফেরার কথা রয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে।

তিন নভোচারীই রাশিয়ার মহাকাশযানে চেপে মধ্যে এশিয়ার কাজাখস্তানে নামবেন বলে কয়েকদিন আগে জানানো হয়েছে।

আইএসএসে রাশিয়া, যুক্তরাষ্ট্র ও ইউরোপের মহাকাশ সংস্থাগুলো এখনও একসঙ্গে কাজ চালিয়ে গেলেও ইউক্রেইনে রাশিয়ার আক্রমণের জেরে মস্কোর সঙ্গে পশ্চিমা দেশগুলোর বৈরিতা ফের নতুন ‍উচ্চতায় ওঠায় বিভিন্ন ক্ষেত্রে পক্ষগুলোর একসঙ্গে কাজ করা বন্ধ হয়ে গেছে।

তিন রুশ নভোচারীর আইএসএসে নামার আগের দিন বৃহস্পতিবার ইউরোপিয়ান মহাকাশ সংস্থা (ইএসএ) মঙ্গল গ্রহে রাশিয়ার সঙ্গে যৌথ রোবোটিক রোভার মিশনের পরিকল্পনা স্থগিত ঘোষণা করে। এর আগে যুক্তরাষ্ট্রের দেওয়া নিষেধাজ্ঞার পাল্টা পদক্ষেপ হিসেবে রাশিয়া দেশটিতে রকেট ইঞ্জিন সরবরাহ বন্ধ করে দেয়।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button