ইউরোপএশিয়াবিশ্ব

ইউরোপকে ফ্রিতে গ্যাস সরবরাহ করবে না রাশিয়া

নন্দন নিউজ ডেস্ক: রুশ মুদ্রা রুবলে গ্যাস রফতানির মূল্য গ্রহণের একটি ব্যবস্থা তৈরিতে কাজ করছে রাশিয়া। একই সঙ্গে ইউরোপীয় দেশগুলো যদি রুশ মুদ্রায় মূল্য পরিশোধে ব্যর্থ হয় তাহলে কী করা হবে তা নিয়ে সিদ্ধান্ত নিতে যাচ্ছে। সোমবার রুশ প্রেসিডেন্টের কার্যালয় ক্রেমলিন এসব তথ্য জানিয়েছে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বিষয়টি জানা গেছে।

ইউক্রেনে হামলার পর যুক্তরাষ্ট্র ও পশ্চিমাদের ব্যাপক নিষেধাজ্ঞার মুখে পড়েছে রাশিয়া। ডলার ও ইউরোতে লেনদেন কঠিন হয়ে পড়েছে তাদের জন্য। এমন পরিস্থিতিতে রাশিয়া দাবি করেছে, ‘বন্ধু সুলভ নয়’ এমন দেশগুলোকে ইউরো নয়, অবশ্যই রুবলে গ্যাসের মূল্য পরিশোধ করতে হবে। কিন্তু শুক্রবার ইউরোপীয় ইউনিয়ন নেতাদের বৈঠকের এই বিষয়ে কোনও সম্মতি আসেনি। রাশিয়ার এই দাবির পর ইউরোপের সরবরাহ নিশ্চয়তা নিয়ে উদ্বেগ দেখা দিয়েছে। ইউরোপের গ্যাস আমদানির ৪০ শতাংশ রাশিয়া সরবরাহ করে।

ক্রেমলিন মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেন, এটি একেবারে স্পষ্ট, আমরা ফ্রিতে গ্যাস সরবরাহ করব না। আমরা যে পরিস্থিতিতে আছি তাতে এটি সম্ভব নয়।

শুক্রবার জার্মান অর্থমন্ত্রী ক্রিশ্চিয়ান লিন্ডনার দেশটির জ্বালানি সরবরাহকারীদের পরামর্শ দিয়েছেন গ্যাসের মূল্য পরিশোধ রুবলে না করার করার জন্য।

গত সপ্তাহে ইতালি সরকারের এক অর্থনৈতিক উপদেষ্টা বলেছেন, ইতালি জ্বালানির মূল্য ইউরোতে পরিশোধ অব্যাহত  রাখবে।

পোল্যান্ডও বলেছে, তারা রুবলে পরিশোধ করতে পারবে না।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button