ইউরোপএশিয়াবিশ্ব

রুশ হামলার আভাস না দেওয়ায় চাকরি হারাচ্ছেন ফরাসি গোয়েন্দাপ্রধান

নন্দন নিউজ ডেস্ক: ফরাসি সামরিক গোয়েন্দা বিভাগের পরিচালক জেনারেল এরিক ভিদাউদকে তার পদ থেকে সরিয়ে দেওয়া হচ্ছে। ইউক্রেনে রাশিয়ার আক্রমণের সম্ভাবনা সম্পর্কে পূর্বাভাস দিতে ব্যর্থ হওয়ায় তার বিরুদ্ধে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে। ফরাসি গণমাধ্যমে বৃহস্পতিবার (৩১ মার্চ) এ বিষয়টি নিশ্চিত করা হয়।

সশস্ত্র বাহিনী বিষয়ক মন্ত্রণালয়ের একটি অভ্যন্তরীণ সূত্রের বরাত দিয়ে একটি ফরাসি গণমাধ্যম জানিয়েছে, প্রয়োজনীয় ব্রিফিং না দেওয়া এবং এ বিষয়ে দক্ষতার অভাবের কারণে তাকে বরখাস্ত করা হয়েছে।

ফ্রান্সের চিফ অব ডিফেন্স স্টাফ থেইরি বারখার্ড একটি সাক্ষাত্কারে স্বীকার করেছেন যে, ইউক্রেনে রাশিয়ার হামলার বিষয়ে যুক্তরাষ্ট্র যে পূর্বাভাস দিয়েছে তার বিপরীত মূল্যায়ণ দিয়েছিলেন ভিদাউদ। এরপরেই তাকে এই পদ থেকে সরিয়ে দেওয়ার ঘোষণা সামনে আসে।

এদিকে হোয়াইট হাউজের মুখপাত্র কেট বেডিংফিল্ড বলেছেন, যুক্তরাষ্ট্রের কাছে তথ্য আছে যে নিজ দেশের সামরিক বাহিনীর মাধ্যমে বিভ্রান্ত হচ্ছেন বলে মনে করছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এর ফলে পুতিন এবং তার সামরিক বাহিনীর নেতৃত্বে থাকা লোকজনের মধ্যে ক্রমাগত উত্তেজনা দেখা দিয়েছে বলেও দাবি করেন কেট।

এক বিবৃতিতে কেট বেডিংফিল্ড দাবি করেন যে, ইউক্রেনে হামলা চালানোর বিষয়টি ছিল পুতিনের জন্য একটি কৌশলগত ভুল যা রাশিয়াকে দীর্ঘমেয়াদে দুর্বল করে ফেলেছে এবং বিশ্ব মঞ্চে তারা ক্রমাগত বিচ্ছিন্ন হয়ে পড়ছে।

অপরদিকে পেন্টাগনের মুখপাত্র জন কিরবি এই মূল্যায়নকে ‘অস্বস্তিকর’ বলে অভিহিত করেছেন। তিনি পুতিন সম্পর্কে বলেন যে, আপনি জানেন না এমন একজন নেতা খারাপ খবর পেলে কেমন প্রতিক্রিয়া দেখাবেন।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button