কানাডা

রুশ রাষ্ট্রদূতকে তলব করছে কানাডা

নন্দন নিউজ ডেস্ক: ইউক্রেনের বুচা এবং ইরপিন শহরে বেসামরিক নাগরিকদের হত্যাকাণ্ডের ঘটনাকে কেন্দ্র করে রুশ রাষ্ট্রদূতকে তলব করছে কানাডা। দেশটির পররাষ্ট্র সম্পর্ক বিষয়ক মন্ত্রী মেলানি জলি এ তথ্য নিশ্চিত করেছেন। খবর বিবিসির।

ইউক্রেনের বিভিন্ন শহরে রুশ সৈন্যদের হামলায় বেসামরিক প্রাণহানির ঘটনায় বিশ্বজুড়ে ক্ষোভ ছড়িয়ে পড়েছে।

মেলানি জলি বলেন, অমানবিকতারও একটা মাত্রা আছে। কিন্তু আমরা বুচাতে যা দেখছি তা মাত্রা ছাড়িয়ে গেছে। ন্যাটো সদর দফতরে সাংবাদিকদের সঙ্গে আলোপকালে তিনি এসব কথা বলেন। সেখানে ন্যাটোর সদস্য দেশগুলোর মন্ত্রীরা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা নিয়ে আলোচনা করছেন।

মেলানি জলি জানিয়েছেন, তিনি তার উপমন্ত্রীকে কানাডায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত ওলেগ ভি স্টেপানোভকে তলবের বিষয়টি জানিয়েছেন। বুচা এবং ইরপিনে যা ঘটছে তার পুরো চিত্র উপস্থাপন করার বিষয়টি নিশ্চিত করার বিষয়েও নির্দেশ দিয়েছেন তিনি।

এর আগে চলতি সপ্তাহে নয় রুশ নাগরিক এবং নয় বেলারুশ নাগরিকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে কানাডা।

ইউক্রেনে হামলার পর থেকে রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের দুই মেয়ের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

নতুন নিষেধাজ্ঞার আওতায় পুতিনের দুই মেয়ে মারিয়া ভরোন্তোসভা ও ক্যাটেরিনা টিখোনোভাসহ রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভের স্ত্রী ও মেয়ে এবং রুশ নিরাপত্তা কাউন্সিলের সদস্যরাও রয়েছেন।এছাড়া নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার শীর্ষ সরকারি ও বেসরকারি ব্যাংকও রয়েছে।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button