চীনযুক্তরাষ্ট্র

তাইওয়ান যাচ্ছেন মার্কিন স্পিকার, চীনের কঠোর হুঁশিয়ারি

নন্দন নিউজ ডেস্ক: মার্কিন কংগ্রেসের স্পিকার ন্যান্সি পোলেসি আগামী সপ্তাহে তাইওয়ান সফরে যেতে পারেন। এমন খবর প্রকাশের পরই চীনের পক্ষ থেকে কড়া বার্তা দেওয়া হয়েছে। চীন জানিয়েছে, পোলেসি তাইওয়ান সফরে গেলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। এতে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে সম্পর্কের অবনতি হতে পারে বলেও জানানো হয়। বৃহস্পতিবার (৭ এপ্রিল) রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গণতান্ত্রিক প্রক্রিয়ায় পরিচালিত তাইওয়ানকে নিজেদের অংশ মনে করে চীন। আর চীনের এমন দৃষ্টিভঙ্গির কারণেই বেইজিং ও মস্কোর মধ্যে সংঘাতময় পরিস্থিতি বিরাজ করছে। অন্যদিকে তাইওয়ানকে সামরিক ও রাজনৈতিক সমর্থন দিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

তবে স্পিকার পোলেসি তাইওয়ান সফরে যাবেন কি না সে ব্যাপারে স্পষ্ট করে জানানো হয়নি। কিন্তু জাপান ও তাইওয়ানের কিছু সংবাদমাধ্যম জানিয়েছে, তার এই সপ্তাহের শেষে টোকিও সফরের পর এটি হতে পারে।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান সাংবাদিকদের জানিয়েছেন, যুক্তরাষ্ট্র ও তাইওয়ানের মধ্যে পরিচালিত সব ধরণের আনুষ্ঠানিক কার্যক্রমের বিরোধিতা করে বেইজিং। ওয়াশিংটনের উচিত এ সফর বাতিল করা।

বিস্তারিত কিছু না জানিয়ে তিনি বলেন, এজন্য যে কোনো পরিণতির দায় যুক্তরাষ্ট্রকে বহন করতে হবে।

গত বছরের নভেম্বরে চীনের স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানে ১৫৯টি চীনা যুদ্ধবিমান অনুপ্রবেশ করে। তাইওয়ানের আকাশ প্রতিরক্ষা অঞ্চল প্রায়ই লঙ্ঘন করে বেইজিং। এ নিয়ে দেশগুলোর মধ্যে সম্প্রতি উত্তেজনা বেড়েছে।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button