ভারতযুক্তরাষ্ট্র

মোদি-বাইডেন ভার্চুয়াল বৈঠক

নন্দন নিউজ ডেস্ক: ইউক্রেনে রাশিয়ার আক্রমণে অবস্থান নিয়ে পশ্চিমাদের চাপে থাকা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সোমবার (১১ এপ্রিল) ভার্চুয়ালি এই বৈঠক অনুষ্ঠিত হবে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এখবর জানিয়েছে।

এক বিবৃতিতে বলা হয়েছে, দুই নেতা চলমান দ্বিপক্ষীয় সহযোগিতা এবং দক্ষিণ এশিয়া, ইন্দো-প্রশান্ত ও বৈশ্বিক ইস্যু নিয়ে মতবিনিময় করবেন।

ভার্চুয়াল বৈঠকের ফলে দ্বিপক্ষীয় বিস্তৃত বৈশ্বিক কৌশলগত অংশীদারিত্ব আরও শক্তিশালী করতে উচ্চ পর্যায়ে নিয়মিত উদ্যোগ জারি রাখার পথ সুগম করবে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এনডিটিভির খবরে বলা হয়েছে, মোদি-বাইডেনের আলোচনায় ইউক্রেন পরিস্থিতি উঠে আসতে পারে।

ইউক্রেনে আক্রমণের জন্য রাশিয়ার সমালোচনা করেনি ভারত। এখন পর্যন্ত রাশিয়ার বিরুদ্ধে দিল্লির পক্ষ থেকে কোনও নিষেধাজ্ঞা জারি করা হয়নি। উল্টো রাশিয়ার কাছ থেকে তেল ও অস্ত্র কেনা অব্যাহত রেখেছে দেশটি। বিষয়টি যুক্তরাষ্ট্র ও পশ্চিমারা ভালোভাবে নিচ্ছে না।

এশিয়ায় চীনের বিরোধী শক্তি হিসেবে ভারতকে চিহ্নিত করে থাকে যুক্তরাষ্ট্র। ব্লুমবার্গের হিসাব অনুযায়ী রাশিয়ার সবচেয়ে বড় অস্ত্র আমদানিকারক দেশ ভারত।

বুধবার হোয়াইট হাউজের ন্যাশনাল ইকোনোমিক কাউন্সিলের পরিচালক ব্রায়ান দেসে বলেন, ‘ভারত সরকারের প্রতি আমাদের বার্তা হচ্ছে রাশিয়ার সঙ্গে আরও বেশি কৌশলগত ঘনিষ্ঠতার পরিণতি এবং মূল্য হবে দীর্ঘ মেয়াদী ও উল্লেখযোগ্য।’

তিনি বলেন, ‘আগ্রাসনের জেরে চীন এবং ভারত উভয়ের বেশ কিছু সিদ্ধান্ত নিয়ে নিশ্চিতভাবে হতাশার জায়গা রয়েছে’।

সম্পর্কিত নিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button